বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৩৪, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

মোবাইল হ্যাকিং থেকে বাঁচার উপায়

প্রকাশ: বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:২৯ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
মুক্তিনিউজ24.কম ডেস্ক: পাবলিক ওয়াই-ফাই সিগন্যাল পেলেই সঙ্গে সঙ্গে সুযোগের সদ্ব্যবহার শুরু করা আমাদের অভ্যাস হয়ে গেছে। কিংবা পাবলিক আউটলেট থেকে মোবাইল চার্জ দেয়াটাও আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। এসব করবার আগে দ্বিতীয় বার ভেবে দেখার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। যদি না আপনি হ্যাকারদের কবলে পড়তে চান।

সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা ‘অথেন্টিক’ এর পক্ষ থেকে জানানো হয় পাবলিক আউটলেট এবং ওয়াই-ফাই থেকে হ্যাকাররা যেকোনো মানুষের স্মার্টফোন হ্যাক করতে পারে। যে পদ্ধতিতে তারা আক্রমণ করে তাকে বলা হয় ‘জুস জ্যাকিং’। ফোনের ইউএসবি ক্যাবল ডেটা আদান-প্রদানের জন্য ডিজাইন করা হয়। কাজেই আপনি যখন চাচ্ছেন না, তখনও হ্যাকাররা কাজটি করতে পারে। আপনার ফোনটি কোনো আউটলেটের জ্যাকে কানেকশান দেওয়া মাত্রই গোটা ফোনটি অন্যের কাছে ওপেন করে দেওয়া সম্ভব। হ্যাকাররা আপনার ছবি, টেক্সট, ই-মেইল এবং মূল্যবান যে কোনও কিছুতে তারা নজর দিতে পারে। এমনকি ফোনের ক্যামেরা ও কিবোর্ডেও নাক গলাতে পারে হ্যাকাররা।
এই হ্যাক হওয়া থেকে বাঁচতে একটি পোর্টেবল ব্যাটারি নিয়ে ঘুরতে হবে আপনাকে নয়তো নিরাপদ কোনও  জায়গা থেকে চার্জ করে নিতে হবে। কিংবা সঙ্গে পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরবেন যাতে অন্য কেউ নাক গলাতে না পারে। অথবা আপনি চার্জ-অনলি ইউএসবি ক্যাবল কিনতে পারেন। এই ক্যাবল ডেটা ট্রান্সফার করতে পারে না। এটি দ্বারা শুধু চার্জ দেয়া যায়।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ