শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

রাশিয়ার হামলা থেকে রক্ষা পেতে ইউক্রেনে মাটির নিচে স্কুল

রাশিয়ার হামলা থেকে রক্ষা পেতে ইউক্রেনে মাটির নিচে স্কুল

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  রাশিয়ার বোমা ও ক্ষেপাণাস্ত্র হামলা থেকে শিক্ষার্থীদের রক্ষার জন্য দেশটির পূর্বাঞ্চলীয় শহর খারকিভে প্রথমবারের মতো সম্পূর্ণ ভূগর্ভস্থ স্কুল নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে। এ তথ্য জানিয়েছেন খারকিভ মেয়র ইহর তেরেখভ।

রাশিয়ান সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত খারকিভ শহরের প্রায় প্রতিদিনই রাশিয়ান বিমান হামলার শিকার হয়েছে। অনেক সময় বাসিন্দারা ভূগর্ভস্থ আশ্রয়ে পৌঁছানোর আগেই আক্রমণের শিকার হচ্ছে।

খারকিভের মেয়র ইহর তেরেখভ টেলিগ্রামে জানিয়েছেন, ‘আমরা ইউক্রেনে প্রথম আন্ডারগ্রাউন্ড স্কুল তৈরির পরিকল্পনা করছি, যা প্রতিরক্ষামূলক কাঠামোর জন্য সবচেয়ে আধুনিক নিয়ন্ত্রক প্রয়োজনীয়তাগুলোকে মোকাবেলা করবে।’

তেরেখভ আরও বলেন, ‘এই আশ্রয়স্থল খারকিভের হাজার হাজার শিশুকে ক্ষেপণাস্ত্র হুমকির সময়ও নিরাপদ, ব্যক্তিগত শিক্ষা চালিয়ে সাহায্য করবে।’

ইউক্রেনের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ৩৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস হয়েছে এবং প্রায় ৩হাজার ৮০০টি ক্ষতিগ্রস্ত হয়েছে। যা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর, যুদ্ধ-পূর্ববর্তী জনসংখ্যা ছিল ১.৪ মিলিয়নেরও বেশি।

খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনেহুবভ বলেছেন, রাশিয়ার গোলাবর্ষণ এবং রকেট হামলার কারণে সোমবার থেকে ২৪ ঘন্টার মধ্যে একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন