বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:০৭, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

নিলামে হিটলারের ‘লাল টেলিফোন’

প্রকাশ: রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:২৭ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: নাৎসি নেতা হিটলারের ‘ধ্বংসের যন্ত্র’ নিলামে উঠতে যাচ্ছে। ধ্বংসের যন্ত্র নামটি শুনলে অবাক হওয়াই কথা এটি আবার কেমন যন্ত্র? এটি মূলত একটি টেলিফোন, লাল রঙের টেলিফোন। হিটলার এই ফোন ব্যবহার করে বহু মানুষকে হত্যার নির্দেশ দিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন। তাই এই ফোনটির নাম দেয়া হয় ‘ডিভাইস অব ডেসট্রাকশন’ যার বাংলা অর্থ দাঁড়ায় ‘ধ্বংসের যন্ত্র’।

নিলাম প্রতিষ্ঠান আলেক্সান্ডার হিস্টোরিকাল অকশন ফোনটির সর্বনিম্ন মূল্য এক লাখ ডলার ধরেছে। ১৯৫৬ সালে বার্লিনের একটি বাঙ্কার থেকে ফোনটি উদ্ধার করা হয়েছিল। লাল টেলিফোনটি দেখতে সাধারণ যে কোনো টেলিফোনের মতই। রং চটা ফোনটির ভেতরের কালো অংশও বেরিয়ে এসেছে। তবে ফোনটির ভিন্নতা হলো এটির পিছনে খোদাই করে হিটলারের নাম লেখা আছে। এছাড়া রয়েছে নাৎসিদের প্রতীক চিহ্নও।
নিলামে হিটলারের ‘লাল টেলিফোন’
উল্লেখ্য, হিটলার প্রথম বিশ্বযুদ্ধে সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন। পরবর্তীকালে ভাইমার প্রজাতন্ত্রে নাৎসি পার্টির নেতৃত্ব লাভ করেন। ১৯৪৫ সালে যুদ্ধের শেষ দিনগুলোতে হিটলার বার্লিনেই ছিলেন এবং একই বছর সস্ত্রীক আত্মহত্যা করেন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ