বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:০৪, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

এবার প্রস্রাব থেকে তৈরি হবে ব্যাটারি!

প্রকাশ: রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:২২ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
মুক্তিনিউজ24.কম ডেস্ক: ইলেকট্রিক পাওয়ার এখন মানব জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস। একে ছাড়া এক মুহূর্ত ভাবা যায় না। যে কোনও জিনিস চালাতে গেলে ইলেকট্রিসিটি দরকার। তাই বিদ্যুতের উপাদান খুঁজে বের করতে বিজ্ঞানীরা বিভিন্ন জিনিস নিয়ে পরিক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। এবার সেই খোঁজেই মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পৌঁছে গিয়েছেন শৌচাগার পর্যন্ত। তারা বলছেন, সাশ্রয়ী ও কার্যকর ব্যাটারি তৈরির গোপন উপাদান হতে পারে প্রস্রাব।

যে কোনও ডিভাইসের জন্য ব্যাটারি খুব গুরুত্বপূর্ণ অংশ। ইলেকট্রিক চার্জ সংরক্ষণের ক্ষমতার ওপর নির্ভর করে ব্যাটারির ওজন ও দাম দুটোই বাড়তে পারে। প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই পদার্থবিজ্ঞানীরা কম খরচে বেশি ক্ষমতার এমন এক ব্যাটারি তৈরির কথা বলেছেন, যেটির মূল উপাদান হবে ইউরিয়া। জল বাদ দিলে মানবদেহ নিঃসৃত মূত্রের মূল উপাদান এই ইউরিয়া। আর সেই ইউরিয়া দিয়েই তৈরি করা হবে ব্যাটারি।
ব্যাটারির তিনটি মূল অংশ হলো ক্যাথোড, অ্যানোড ও ইলেকট্রোলাইট। বিজ্ঞানীরা জানান, নতুন এই ব্যাটারির ক্যাথোড হিসেবে থাকছে গ্রাফাইটের গুঁড়া ও পলিমার মিশ্রণ এবং অ্যানোড হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম। ইলেকট্রোলাইট হিসেবে রয়েছে ইউরিয়া ও অ্যালুমিনিয়াম ক্লোরাইডের মিশ্রণ। গবেষক দলটি আরও জানায়, শুধু ইউরিয়ার ব্যবহারেই এমন ব্যাটারির উৎপাদন খরচ কমবে ১০০ ভাগ। গবেষণাগারে নতুন এ ব্যাটারি পরীক্ষামূলকভাবে দেড় হাজারবার ব্যবহার করেছে। তবে বর্তমানের ব্যাটারিগুলোর মতোই এই ইউরিয়ানির্ভর ব্যাটারির বিদ্যুৎ সংরক্ষণের ক্ষমতা কম। তবে এটি ৪৫ মিনিটে সম্পূর্ণ চার্জ হতে পারে। এ ছাড়া এ ধরনের ব্যাটারিতে আগুন লাগার সম্ভাবনাও নেই বলে জানায় গবেষকরা।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ