শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

বাটলারের পছন্দের সেরা পাঁচে নেই বিরাট কোহলি

বাটলারের পছন্দের সেরা পাঁচে নেই বিরাট কোহলি

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  একদিনের ক্রিকেটে ৫৭.৪ গড় নিয়ে ১৩ হাজারের বেশি রান ও ৪৭ সেঞ্চুরি করা বিরাট কোহলিকে নিজের স্বপ্নের একাদশের প্রথম ৫ জনের মধ্যে জায়গা দিলেন না ইংল্যান্ডের অধিনায় জস বাটলার! ইংলিশ অধিনায়কের পছন্দের প্রথম পাঁচ জনের মধ্যে কোহলির জায়গা না হলেও রয়েছেন এক ভারতীয় ক্রিকেটার।

বিশ্বকাপ শুরুর আগে স্বপ্নের একাদশ বেছে নিতে বলা হয়েছিল বাটলারকে। শর্ত ছিল, অবসর নেওয়া ক্রিকেটারদের রাখা যাবে না দলে।

আইসিসিকে দেওয়া সাক্ষাৎকারে বাটলার স্বপ্নের একাদশ বেছে নিয়েছেন। প্রকাশ করা হয়েছে তার বেছে নেওয়া প্রথম পাঁচ জন ক্রিকেটারের নাম। পাঁচ জনের মধ্যে রয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার। একজন করে রয়েছেন ইংল্যান্ড, ভারত এবং অস্ট্রেলিয়ার। তার পছন্দের প্রথম পাঁচ ক্রিকেটারের মধ্যে জায়গা হয়নি কোহলির।

ইংল্যান্ডের অধিনায়ক প্রথমেই বলেছেন নিজের সতীর্থ আদিল রশিদের নাম। একদিনের ক্রিকেটে ৩২.৪২ গড়ে ১৮৪টি উইকেট রয়েছে রশিদের। ওভার প্রতি তিনি খরচ করেছেন ৫.৭১ রান। চার বছর আগে ইংল্যান্ডের মাটিতে নিজের প্রথম বিশ্বকাপে ১১টি উইকেট নিয়েছিলেন রশিদ। বাটলারের মতে, একদিনের ক্রিকেটে রশিদই এখন সেরা স্পিনার। রশিদের পর বাটলার বলেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটার কুইন্টন ডি কক। উইকেটের পেছনে এবং সামনে সমান দক্ষ ডি কক। এ বারের বিশ্বকাপের উইকেটরক্ষকদের মতে ডি কককেই সেরা বলে মনে করেন বাটলার। একদিনের ক্রিকেটে ডি ককের ৬১৭৮ রানের পাশাপাশি ১৯০টি ক্যাচ এবং ১৬টি স্টাম্প আউট করার কৃতিত্ব রয়েছে।

তৃতীয় ক্রিকেটার হিসেবে বাটলার বেছে নিয়েছেন এক ভারতীয় ব্যাটারকে। তিনি রোহিত শর্মা। বাটলারের মতে, ফর্মে থাকলে রোহিতই এখন বিশ্বের সব থেকে বিধ্বংসী ওপেনার। তাই ১০ হাজারের বেশি একদিনের রানের মালিক থাকবেন তার দলে। গত বারের বিশ্বকাপে রোহিতের অনবদ্য পারফরম্যান্সকেও গুরুত্ব দিয়েছেন বাটলার।

চতুর্থ ক্রিকেটার হিসেবে বাটলার বলেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের নাম। ইংল্যান্ড অধিনায়কের মতে, ম্যাক্সওয়েল এমন একজন ক্রিকেটার যিনি ব্যাট বা বল হাতে যে কোনও পরিস্থিতি থেকে ম্যাচ জেতাতে পারেন। ভারতের উইকেটে ম্যাক্সওয়েল অত্যন্ত কার্যকরী বলে মনে করেন তিনি। দলের ভারসাম্যের জন্য ম্যাক্সওয়েলের মতো ক্রিকেটার গুরুত্বপূর্ণ।

পঞ্চম ক্রিকেটার হিসেবে বাটলারের পছন্দ অনরিখ নোখিয়েকে। ভারতের মাটিতে দক্ষিণ আফ্রিকার জোরে বোলার ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মত বাটলারের। একদিনের ক্রিকেটে নোখিয়ের উইকেট সংখ্যা ৩৬ হলেও পরিসংখ্যান দিয়ে তাকে বিচার করতে চান না ইংল্যান্ডের অধিনায়ক।

বাটলার স্বপ্নের দল নির্বাচন করেছেন ভারতের মাটিতে বিশ্বকাপের কথা মাথায় রেখে। ভারতের উইকেটে যাদের সফল হওয়ার সম্ভাবনা বেশি, তাদেরই রেখেছেন। তার বেছে নেওয়া প্রথম পাঁচ জনের মধ্যে রোহিতের জায়গা হলেও সুযোগ পাননি কোহলি। তা হলে কি ভারতের প্রাক্তন অধিনায়কের ওপর তার আস্থা নেই? বাকি ছ’জনের মধ্যে অবশ্য তিনি থাকতে পারেন। পুরো তালিকা প্রকাশ করেনি আইসিসি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন