শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ঢাবিতে পিএইচডি ও এমফিল ডিগ্রি পেলেন যারা

ঢাবিতে পিএইচডি ও এমফিল ডিগ্রি পেলেন যারা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১৬ জন গবেষককে পিএইচডি ডিগ্রি এবং ১৪ জন গবেষককে এমফিল ডিগ্রি দেওয়া হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে বিষয়টি চূড়ান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

পিএইচডি প্রাপ্ত গবেষকরা হলেন-

বিজ্ঞান অনুষদের অন্তর্গত পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে শরিফা নাসরিন, ফলিত গণিত বিভাগের অধীনে মো. মারুফ হাসান এবং একই বিভাগের অধীনে এনামুল করিম।ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক বিভাগের অধীনে আফরিনা শারমিন। ফার্মেসি অনুষদের অন্তর্গত ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধীনে মোসা. চাঁদ সুলতানা খাতুন। আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের অন্তর্গত ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে সৈয়দা ইসরাত নাজিয়া, ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক মো. জোবায়ের আলম। সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত নৃবিজ্ঞান বিভাগের অধীনে আব্দুল খালেক মোহাম্মদ দোলক ও একই বিভাগের অধীনে রিয়াজ বিন সাঈদ। কলা অনুষদের অন্তর্গত আরবি বিভাগের অধীনে মো. আবু ইউসুফ খান, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে আশরাফুন্নাহার। ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের অধীনে মো. আব্দুস সাত্তার, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে নাদিয়া বেগম, আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে অফরোজা আদিব সূচনা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মো. আবু হানিফ ও তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধীনে খালেদ মাহমুদ।

এমফিল প্রাপ্ত গবেষকরা হলেন-

সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মুজিব আহম্মেদ পাটওয়ারি। বিজনেস স্টাডিজ অনুষদের অন্তর্গত ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধীনে খালেদা আক্তার এবং মার্কেটিং বিভাগের অধীনে তৌহিদুল ইসলাম। কলা অনুষদের অন্তর্গত বাংলা বিভাগের তামান্না কবির ও রহিমা খাতুন, ইসলামিক স্টাডিজ বিভাগের মোজাম্মেল হক ও আয়শা চৌধুরী, আরবি বিভাগের মহিবুল্লাহ আজাদ ও আব্দুল হান্নান ও সংগীত বিভাগের অধীনে মৃদুলা সমদ্দার। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে আক্তার জাহান রুবি, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে মৌসুমি আফরিন ইভা ও মোহসিনা করিম। জীব বিজ্ঞান অনুষদের অন্তর্গত ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে মো. সাজ্জাদ চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন