বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

অসলোতে ৬ অক্টোবর শান্তি পুরস্কার ঘোষণা করা হবে।

অসলোতে ৬ অক্টোবর শান্তি পুরস্কার ঘোষণা করা হবে।

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেল পুরস্কার ঘোষণা

 

আগামী মাসের প্রথম সপ্তাহে নোবেল পুরস্কারের ঘোষণাগুলো যুগান্তকারী কৃতিত্বের একটি স্ট্রিং উদযাপন করবে, কিন্তু বিশ্বজুড়ে দ্বন্দ্ব ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে সম্ভাব্য শান্তি পুরস্কার বিজয়ীদের সম্পর্কে বিশেষজ্ঞরা চুলচেরা বিশ্লেষণ করছেন।বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে পরাশক্তির মধ্যে উত্তেজনা ছড়িয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি আফ্রিকান অভ্যুত্থান বৈশ্বিক পরিস্থিতিকে অবশ্যই অন্ধকারাচ্ছন্ন করে তুলেছে।

 

দ্বন্দ্বের প্রতিফলনে স্টকহোমে ডিসেম্বরে নোবেল পুরস্কারের ভোজসভায় রাশিয়ার রাষ্ট্রদূতকে আমন্ত্রণ ক্ষুব্ধ প্রতিবাদের মুখে পরে প্রত্যাহার করা হয়েছিল।

 

আন্তর্জাতিক বিষয়ক সুইডিশ অধ্যাপক পিটার ওয়ালেনস্টিন এএফপি’কে বলেছেন, ‘কমিটির পক্ষে এই বছর কোনো পুরস্কার না দেওয়া অনেক দিক থেকেই উপযুক্ত হবে। এটি বিশ্বের গুরুতর পরিস্থিতিকে চিহ্নিত করার একটি ভাল উপায় হবে।’

 

অর্ধ শতাব্দী আগে ভিয়েতনাম যুদ্ধের মধ্যে ১৯৭২ সালে শেষবার যেটি ঘটেছিল। কোন প্রশংসনীয় প্রার্থী খুঁজে পাওয়া এই দিনটি একটি ব্যর্থতা হিসেবে বিবেচিত হবে।

 

নরওয়েজিয়ান নোবেল কমিটির সেক্রেটারি ওলাভ এনজোলস্টাড এএফপি’কে বলেছেন, ‘এটা ভাবা খুব কঠিন যে এরকম পরিস্থিতি আবারও হতে পারে। তবে আমি বলব না এটা অসম্ভব। বিশ্বের সত্যিই এমন কিছু দরকার যা একটি ভাল দিক নির্দেশ করতে পারে। এই বছরও নোবেল শান্তি পুরস্কার প্রদানের জন্য প্রতিটি প্রয়োজন রয়েছে।’

 

মনোনয়নের তালিকা গোপন থাকলেও ৩৫১ ব্যক্তি বা প্রতিষ্ঠান এতে রয়েছে বলে জানা গেছে।

 

কিছু নোবেল পর্যবেক্ষক ইরানের নারীদের উপর আরোপিত কঠোর পোষাক কোড লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার মাহসা আমিনির পুলিশী হেফাজতে মৃত্যুর পর থেকে প্রতিবাদী ইরানি নারীদের দিকে ইঙ্গিত করেছেন। অ্যালায়েন্স ফর ডেমোক্রেসি অ্যান্ড ফ্রিডম ইন ইরানের অ্যাক্টিভিস্ট মাসিহ আলিনেজাদ এবং নার্গেস মোহাম্মদীকে এই ধরনের ক্ষেত্রে সম্ভাব্য বিজয়ী হিসেবে দেখা হচ্ছে।

 

অন্যান্য সম্ভাবনাগুলো হল ইউক্রেনের যুদ্ধাপরাধের নথিভুক্ত সংস্থাগুলো, বা আন্তর্জাতিক অপরাধ আদালত যা একদিন তাদের বিচার করার জন্য আহ্বান জানাতে পারে।

 

জলবায়ু কর্মীদের আরও উল্লেখ করা হয়েছে রেকর্ডে সবচেয়ে গরম গ্রীষ্মের পরে এক বছরের চরম আবহাওয়া মানবজাতির জন্য হুমকিস্বরূপ। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান ড্যান স্মিথ বলেছেন, ‘আমি মনে করি যে জলবায়ু পরিবর্তন এই বছরের শান্তি পুরস্কারের জন্য সত্যিই একটি ভাল ফোকাস।’

 

তিনি সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গ এবং ব্রাজিলের আদিবাসী প্রধান রাওনি মেটুকটায়ার দ্বারা শুরু করা ভবিষ্যৎ আন্দোলনের কথা তুলে ধরেন, যিনি বন উজাড়ের বিরুদ্ধে এবং আদিবাসীদের অধিকারের জন্য প্রচারণা চালান।

 

গত বছর পুরস্কারটি রাশিয়ান মানবাধিকার গোষ্ঠী মেমোরিয়াল, ইউক্রেনের নাগরিক স্বাধীনতা কেন্দ্র এবং জেলে বন্দী বেলারুশিয়ান অধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কির মধ্যে ভাগ করা হয়েছিল। এই তিনটিই ইউক্রেনের যুদ্ধের কেন্দ্রে থাকা দেশগুলোর প্রতিনিধিত্ব করে যা তারা বিরোধিতা করে।

 

এদিকে সুইডিশ একাডেমি ৫ অক্টোবর স্টকহোমে সাহিত্য পুরস্কারের জন্য তার বাছাই ঘোষণা করবে।

 

সাহিত্যের বৃত্তে যে নামগুলো ঘুরছে তাদের মধ্যে রয়েছেন রাশিয়ান লেখক এবং স্পষ্টভাষী পুতিন সমালোচক লিউডমিলা উলিটস্কায়া, চীনা অ্যাভান্ট-গার্ড লেখক ক্যান জু, ব্রিটিশ লেখক সালমান রুশদি, ক্যারিবিয়ান-আমেরিকান লেখক জ্যামাইকা কিনকেড এবং নরওয়েজিয়ান নাট্যকার জন ফসে।

 

সুইডিশ একাডেমি প্রায়শই স্বল্প পরিচিত লেখকদের স্পটলাইট করেছে, যদিও গত বছর এটি ফরাসি নারীবাদী আইকন অ্যানি আর্নাক্সের কাছে গিয়েছিল। ১৯০১ সালে পুরষ্কারটি প্রথম হস্তান্তর করার পর থেকে তিনি জয়ী ১৭তম মহিলা ছিলেন।

 

২০১৮ সালে একটি বিধ্বংসী মেটো কেলেঙ্কারির পর থেকে একাডেমি বড় ধরনের সংস্কার করেছে। আরও বিশ্বব্যাপী এবং লিঙ্গ-সমান সাহিত্য পুরস্কারের প্রতিশ্রুতি দিয়েছে।

 

স্টকহোম ইউনিভার্সিটির সাহিত্যের অধ্যাপক ক্যারিন ফ্রানজেন এএফপি’কে বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলিতে, আরও সচেতনতা রয়েছে যে আপনি ইউরোকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিতে থাকতে পারবেন না। সেখানে আরও সমতা থাকতে হবে এবং পুরস্কারটি সময়ের প্রতিফলন করতে হবে।’

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন