রবিবার-১৯শে জানুয়ারি, ২০২০ ইং-৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৩৫, English Version
স্বরূপকাঠিতে পাইলট মডেল মা:বি ৫৮তম  বার্ষিকী ক্রীড়া অনুষ্ঠিত   ………..  মন্ত্রী শ  ম রেজাউল করিম  ছাতকে বিল্ডিংয়ের ছাদ থেকে পড়ে কলেজ ছাত্রীর মৃত্যু ছাতকে আচ্ছা মিয়া স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা ধর্ম নিয়ে রাজনীতি করেছে —নৌপরিবহন প্রতিমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে — অর্থমন্ত্রী চিরিরবন্দরে ট্রাক্টরের ধাক্কায় ভ্যান চালকের মৃত্যু শার্শায় ট্রেন-ইজিবাইক মুখোমুখি সংঘর্ষ

এবার স্মার্টফোন স্ক্রিনে ব্যবহৃত হবে হীরা

প্রকাশ: রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:২২ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: স্মার্টফোন ব্যবহারের যেরকম প্রযুক্তিগত সুবিধা রয়েছে তেমনি এর বাহ্যিক কিছু অসুবিধাও রয়েছে। যেমন এর স্ক্রিন নিয়ে রয়েছে নানা আতংক। হাত থেকে পড়ে গেলেই কোনো না কোনো একটা অঘটন ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে। আর একবার ভেঙ্গে গেলে অসময়ে কিছু টাকার চাপ নিতে হয়। আর এই জন্য স্ক্রিনের উপর চলছে বেশ পরীক্ষা নিরীক্ষা। সবচেয়ে আধুনিক প্রযুক্তি হচ্ছে গরিলা গ্লাস। কিন্তু তারপরও যে কিন্তুটা থেকে যায় তা থেকে তৈরি হচ্ছে নতুন গ্লাস যাতে হীরা ব্যবহার হবে বলে টেক বিষয়ক সামিয়িকী গ্যাজেট ৩৬০ এর একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

ইতোমধ্যে ‘আখান সেমিকন্ডাক্টর’ নামের একটি প্রতিষ্ঠান কাজও শুরু করে দিয়েছে।

একটি সূত্র থেকে জানা গিয়েছে বর্তমানে স্মার্টফোনে যেসব স্ক্রিন তৈরি হচ্ছে, সে তুলনায় ডায়মন্ড গ্লাসে তৈরি স্ক্রিন হবে আরও শক্তিশালী, শক্ত ও ঝকঝকে। ওই স্ক্রিনকে বলা হচ্ছে ‘মিরেজ ডায়মন্ড গ্লাস’। এই গ্লাস দিয়ে স্মার্টফোন তৈরিতে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা সংস্থার সঙ্গে কথাবার্তাও চলছে। গরিলা গ্লাস বা রেগুলার কাচের ওপর হীরা ব্যবহারের ফলে স্মার্টফোন ৬ থেকে ১০ গুণ বেশি শক্তিশালী হবে। এতে ফোন না ভাঙার পাশপাশি তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ