রবিবার-১৯শে জানুয়ারি, ২০২০ ইং-৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৩১, English Version
মিজান-বাছিরের বিরুদ্ধে দুদকের চার্জশিট দাখিল স্বরূপকাঠিতে পাইলট মডেল মা:বি ৫৮তম  বার্ষিকী ক্রীড়া অনুষ্ঠিত   ………..  মন্ত্রী শ  ম রেজাউল করিম  ছাতকে বিল্ডিংয়ের ছাদ থেকে পড়ে কলেজ ছাত্রীর মৃত্যু ছাতকে আচ্ছা মিয়া স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা ধর্ম নিয়ে রাজনীতি করেছে —নৌপরিবহন প্রতিমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে — অর্থমন্ত্রী চিরিরবন্দরে ট্রাক্টরের ধাক্কায় ভ্যান চালকের মৃত্যু

এবার ভুটানে রপ্তানি করা হবে ব্যান্ডউইথ

প্রকাশ: রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:১৬ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: ভারতের পর এবার ভুটানে রপ্তানি হবে ব্যান্ডউইথ। এ জন্য সব প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। আগামী এক মাসের মধ্যে দেশটিতে আড়াই জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি শুরু হবে।

বাংলাদেশের ভূখন্ডের সঙ্গে ভুটানের কোনো সংযোগ না থাকায় ভারতের ভেতর দিয়ে পাহাড়বেষ্টিত দেশটিতে ব্যান্ডউইথ যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। তিনি জানান, ব্যান্ডউইথ পাঠাতে ভারতের স্থলভাগের মধ্য দিয়ে দুটি লিংক তৈরি করা হবে। এ লিংকগুলো করে দেবে পাওয়ার গ্রিড কোম্পানি অব ইন্ডিয়া লিমিটেড (পিজিসিআইএল)।

ভুটানে ব্যান্ডউইথ বিক্রির দামও মোটামুটি নির্ধারিত হয়েছে। ভারতে রপ্তানি করা দামের চেয়ে দ্বিগুণ মূল্যে ব্যান্ডউইথ যাবে হিমালয়ের দেশটিতে। সংশ্লিষ্টরা বলছেন, বিএসসিসিএল প্রতি জিবিপিএস ব্যান্ডউইথের মূল্য ১৫ হাজার ডলার নির্ধারণ করেছে। এ দামেই তারা আগ্রহী বলে জানা গেছে।

বর্তমানে ভারত থেকে প্রায় ৬৫ জিবিপিএস ব্যান্ডউইথ নেয় ভুটান। এ জন্য প্রতি জিবিপিএসের দাম দেয় প্রায় ৫২ হাজার ডলার।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ