শনিবার-১৮ই জানুয়ারি, ২০২০ ইং-৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:০৫, English Version
ফুলবাড়ীতে ১ সপ্তাহের ব্যবধানে ২টি দোকান চুরি ॥ প্রয়াত ডাক্তারদের স্মরনে শুক্রবার সকালে শীত বস্ত্র বিতরন করা হয়েছে সাদুল্যাপুর ইউনিয়ান বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত জলঢাকায় আমন চাল সংগ্রহের উদ্বোধন বড়পুকুরিয়ায় দুই শতাধিক দুস্থ নারী-পুরুষের হাতে শীত বন্ত্র তুলে দিলেন পিডিবি চেয়ারম্যান চাঁপাইনবাবগঞ্জের শিবতলায় ফেনসিডিল সহ- ২জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ নশিপুর ঘোষ পাড়া এলাকায় বিরল প্রজাতির দুইটি হনুমান দেখা গেছে।

আসছে ৫জির চেয়ে ১০ গুনেরও অধিক গতি সম্পন্ন ‘টেরাহার্টজ ট্রান্সমিটার’

প্রকাশ: বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:৩১ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: এক সেকেন্ডেই একটি ডিভিডির সকল কনটেন্ট ট্রান্সফার বা ডাউনলোড করা যাবে। টেরাহার্টজ ট্রান্সমিটার নামের নতুন এই প্রযুক্তি আবিস্কার করেছেন গবেষকরা। ২০২০ সাল নাগাদ বিশ্বে চালু হতে যাওয়া ৫জির চেয়ে যা ১০ গুনেরও অধিক গতি সম্পন্ন।

সান ফ্রান্সিসকোতে চলমান ইন্টারন্যাশনাল সলিড-স্টেট সার্কিট কনফারেন্সে (আইএসএসসিসি) নতুন এই ট্রান্সমিটার সবার সামনে আনা হচ্ছে। গবেষকরা জানিয়েছেন, টেরাহার্টজ ব্যান্ড নতুন এবং অধিক ফ্রিকোয়েন্সি রিসোর্স যার মাধ্যমে ভবিষৎ আল্ট্রাহাই-স্পিড ওয়্যারলেস কমিউনিকেশনে ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

মিনোরু ফুজিশিমা নামের জাপানের হিরোশিমা ইউনিভার্সিটির এক গবেষক জানান, টেরাহার্টজ আল্ট্রাহাই-স্পিড লিংক এমনকি স্যাটেলাইট সুবিধা দেবে, যা শুধুমাত্র ওয়্যারলেস সেবা হিসেবে ব্যবহার করা যাবে। এটি সম্ভব হলে উদাহরণস্বরুপ বলা যায় যে ইন-ফ্লাইট নেটওয়ার্ক কানেকশনের গতিও বাড়বে। এছাড়া কনটেন্ট সার্ভার থেকে মোবাইল ডিভাইসে দ্রুতগতির ডাউনলোড এবং বেস স্টেশনের সাথে আল্ট্রাফাস্ট ওয়্যারলেস লিংক যুক্ত করা যাবে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ