শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

চীনের সাম্প্রতিক মহড়া ‘অস্বাভাবিক’, সংঘর্ষের শঙ্কা তাইওয়ানের

চীনের সাম্প্রতিক মহড়া ‘অস্বাভাবিক’, সংঘর্ষের শঙ্কা তাইওয়ানের

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বীপটি ঘিরে চীনের সামরিক কার্যকলাপকে অস্বাভাবিক হিসেবে বর্ণনা করেছে। সেইসঙ্গে সতর্ক করেছে, এতে দুর্ঘটনাজনিত সংঘর্ষের ঝুঁকি বেড়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত দুই সপ্তাহে কয়েক ডজন চীনা যুদ্ধবিমান, ড্রোন, অন্যান্য বিমান পাশাপাশি যুদ্ধজাহাজ দ্বীপটি ঘিরে চিহ্নিত করা গেছে। চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে এবং হুঁশিয়ারি দিয়েছে, প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তারা তা দখলে নেবে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুও-চেং আজ শনিবার বলেছেন, দুর্ঘটনাজনিত সংঘর্ষ নিয়ে আমরা অনেক চিন্তিত। রিপোর্টারদের তিনি আরও বলেছেন, বিমান, জাহাজ এবং অস্ত্র নিয়ে কর্মকাণ্ডের ঝুঁকি বৃদ্ধি পাবে এবং এতে দুই পক্ষের অবশ্যই নজর দিতে হবে।

চীনের দক্ষিণাঞ্চলীয় এবং পূর্বাঞ্চলীয় থিয়েটার কমান্ডার তাইওয়ানের পূর্ব উপকূলে একইসঙ্গে যুদ্ধজাহাজ দিয়ে মহড়া চালাচ্ছেন বলে অভিযোগ কুও-চেং-এর। গত সোমবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ২৪ ঘণ্টার মধ্যে দ্বীপের চারপাশে ১০৩টি চীনা যুদ্ধ বিমান সনাক্তের রিপোর্ট করেছে। সেইসঙ্গে সোমবার থেকে কয়েকজন বিমানও সনাক্ত করা হয়েছে বলে জানায় তাইওয়ান। এসব বিমান তাইওয়ান প্রণালীকে দ্বিখণ্ডিত করে এমন একটি তথাকথিত মধ্যরেখা অতিক্রম করেছে।

গতকাল শুক্রবার সকালে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টার মধ্যে ৩২টি চীনা যুদ্ধবিমান সনাক্ত করা হয়েছে। এ নিয়ে একটি মানচিত্র প্রকাশ করে তাইওয়ান। সেখানে ব্যাখ্যা করা হয়, ১৭টি চীনা বিমান মধ্যরেখা অতিক্রম করেছে এবং দুইটি বিমান তাইওয়ান দক্ষিণ প্রান্তে ঘুরছে। এ নিয়ে শুক্রবার তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ বলেছেন, আমাদের শত্রুপক্ষের সাম্প্রতিক কার্যকলাপ সত্যি অস্বাভাবিক। সেপ্টেম্বর পর্যন্ত আমাদের প্রাথমিক বিশ্লেষণ বলছে তারা স্থল, সমুদ্র, আকাশে যৌথ মহড়া শুরু করেছে। তবে চীনের পক্ষ থেকে তাইওয়ানের এসব দাবি নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন