বৃহস্পতিবার-১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং-৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:২৮
অধিগ্রহণকৃত ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণের আদেশ দ্রুত জারি করা হবে রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা মাদারীপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ প্রকাশ্যে আসছে আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’ ফিলিপাইনে ট্রাক খাদে পড়ে নিহত ২০ দলের কেউ অন্যায় বা দুর্নীতি করলে শাস্তিমূলক ব্যবস্থা: কাদের মাহমুদল্লার ব্যাটে লড়াকু সংগ্রহ বাংলাদেশের

অভ্যন্তরীণ বাজারে পিছিয়ে দেশীয় সফটওয়্যার খাত

প্রকাশ: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:১৪ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক : সরকারের যথাযথ নীতিমালা না থাকা এবং দেশের প্রতিষ্ঠানগুলোর দেশীয় সফটওয়্যার ব্যবহারে অনীহার কারণে বিকশিত হচ্ছে না এ খাত অভিযোগ উদ্যোক্তাদের। তারা বলছেন অভ্যন্তরীণ বাজারে ২৫ কোটি ডলারের সফটওয়্যার বাজার থাকলেও এর বেশিরভাগ বিদেশি প্রতিষ্ঠানগুলোর দখলে।

এছাড়া আর্ন্তজাতিক পেমেন্ট গেটওয়ে না থাকায় রপ্তানি আয় আনতেও দুর্ভোগে পড়তে হচ্ছে উদ্যোক্তাদের।

গত পাঁচ বছরে আইসিটি খাতে রপ্তানি আয় বেড়েছে দ্বিগুণের বেশি। কিন্তু বিদেশমুখি মনোভাব আর বড় প্রতিষ্ঠানগুলোর দেশীয় সফওয়্যার ব্যবহারে উদাসীনতায় অভ্যন্তরীণ বাজারে পিছিয়ে এই খাত। উদ্যোক্তারা বলছেন, হার্ডওয়্যারে পিছিয়ে থাকলেও সফটওয়্যার তৈরি এবং এ সংক্রান্ত সেবা দিতে যথেষ্ট এগিয়েছে দেশীয় কোম্পানিগুলো।

আইসিটি খাতে বছরে ৭০০ মিলিয়ন ডলারের রপ্তানি আয়ের ৪৪ শতাংশই আসে সফটওয়্যার থেকে। এ খাতের প্রবৃদ্ধিতে সরকারি দরপত্রে দেশীয় প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানোর পাশাপাশি দক্ষ লোকবল তৈরির তাগিদ উদ্যোক্তাদের ।

সরকারি অর্থায়নে নেয়া প্রকল্পে দেশীয় সফটওয়্যার কোম্পানি অগ্রাধিকার রাখা হচ্ছে বলে জানালেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

দেশের ৮০০ নিবন্ধিত সফটওয়্যার ফার্মের মধ্যে ৭৫ ভাগ কোম্পানি স্থানীয় বাজারে তাদের পণ্য বিক্রি করে বাকিরা বিদেশে রপ্তানি করে। – See more at: http://www.independent24.tv/details/4399#sthash.TOCdysXP.dpuf

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ