বুধবার-২০শে নভেম্বর, ২০১৯ ইং-৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৩৩, English Version
বেশী দামে লবন বিক্রির অপরাধে চার দোকানে ১ লাখ টাকা জরিমানা কলাপাড়ায় দুই লবন ব্যবসায়ীসহ ছয় ব্যবসায়ীকে অর্থদন্ড, গুজব ঠেকাতে প্রশাসনের মাইকিং।। সৈয়দপুরে লবন নিয়ে তুলকালাম সুন্দরগঞ্জে চড়ামূল্যে লবণ বিক্রিতে ৫ ব্যবসায়ীর জরিমানা লবনের দাম বেশি বিক্রির দায়ে ১৬ ব্যাবসায়ীকে জরিমানা ২ জনের সাজা শিবগঞ্জের মনাকষায় লবণের গুজবে আটক-১ জন পার্বতীপুরে অতিরিক্ত দামে লবন বিক্রির অভিযোগে ৩০ হাজার ৫শত টাকা জরিমানা

বন অফিসের কামরাঙা

প্রকাশ: বুধবার, ২৫ জানুয়ারি, ২০১৭ , ১১:৪৩ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: পাতার রঙে ফলের রঙ হয় বলে ফলগুলোকে গাছ থেকে পৃথক করে ফেলা কঠিন। এক দৃষ্টিতে তাকালে একটুখানি বেগ পেতে হয়। এই কামরাঙাগুলোর ক্ষেত্রেও হলো তাই।

কাছে গিয়ে তাকাতেই অপেক্ষাকৃত সবুজ থেকে পেকে হলুদ বর্ণের ফলগুলো আগে দৃষ্টি সীমানার কাছাকাছি এলো। এলো না সবুজাভ ফলগুলো। এক পাশে গিয়ে তাকাতেই দেখা গেল অনেক হলুদ ফুল।

মৌলভীবাজার রেঞ্জের বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের অফিসের গাছে ঝুলছে অসংখ্য কামরাঙা (Carambola)। ওরা আপনা-আপনিভাবে শোভা বৃদ্ধি করে প্রকৃতির উপকার সাধন করছে। ফলের গায়ে ভাগ বসিয়েছে রাতের বাদুর, দিনের কাঠবিড়ালি, পাখি প্রভৃতি।

কামরাঙা এক প্রকারের টক-মিষ্টি স্বাদের ফল। কোনো কোনো দেশে এটিকে স্টার ফ্রুট (তারা ফল) বা ক্যারামবোলাও বলা হয়। গাছটি খুব বড় আকারের নয়। মাঝারি।

বন অফিসের কামরাঙা সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, এই কামরাঙাগুলো পেড়ে আমাদের মায়াহরিণকে খাওয়াই। অন্য পাখিরাও এসে খায়।

তিনি আরও বলেন, কামরাঙায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিন রয়েছে। যা নিয়মিত খেলে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং ত্বকও ভালো থাকে। এছাড়াও কামরাঙার রস ব্যবহারে মুখের ব্রণ ও চোখের নিচের ফোলাভাব দূর হয় বলে শুনেছি।

আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ