বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সাংবাদিকদের সব বিষয়ে সম্যক জ্ঞান থাকা বাঞ্চনীয়

সাংবাদিকদের সব বিষয়ে সম্যক জ্ঞান থাকা বাঞ্চনীয়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বাংলাদেশে তথ্য অধিকার আইনই একমাত্র একটি আইন যা জনগণ সরকারের উপর প্রয়োগ করতে পারে। তিনি সেবা সহজীকরণ ও সিটিজেন চার্টার নিয়ে আলোচনা করেন।

 

কিভাবে তথ্য পেতে পারে একজন সাংবাদিক। নতুবা তথ্য না দিলে কি করতে পারে একজন মিডিয়াকর্মী হিসেবে সেসম্পর্কে আলোচনা করেন। জাফর ওয়াজেদ আরো বলেন, ঢাকার বাহিরের সাংবাদিকদের অর্থাৎ মফস্বল সাংবাদিকদের কাজের পরিধি ঢাকার সাংবাদিকের চেয়ে বেশি।

কারণ ঢাকার সাংবাদিকদের নির্দিষ্ট কোন বিট কিংবা বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট থাকে। কিন্তু মফস্বল সাংবাদিকরা খেলাধূলা, রাজনীতি,অর্থনীতি, সামজিক অবক্ষয়, বৈষম্য সব বিষয়ে কাজ করার সুযোগ পান।

 

তিনি আরও বলেন,বর্তমানে তথ্যপ্রযুক্তির বিপ্লবের কারণে রাজধানী ঢাকা ও মফস্বলের মধ্যে প্রযুক্তির তারতম্য খুব বেশি নেই। এসব বিবেচনায় শহরের তুলনায় মফস্বল সাংবাদিকদের বিভিন্ন ক্ষেত্রে প্রতিবেদন করার সুযোগ সৃষ্টি হয়েছে। অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক(চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ ও ফিচার বিভাগের সহকারী সম্পাদক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন। পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন