বুধবার-২০শে নভেম্বর, ২০১৯ ইং-৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫২, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

১ এনআইডিতে ৫টির বেশি সিম থাকছে না

প্রকাশ: বুধবার, ২৭ জুলাই, ২০১৬ , ১১:০৭ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
sim_23465মুক্তিনিউজ২৪.কম ডেক্স: একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে সর্বোচ্চ ২০টি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের সুযোগ দেয়া হলেও এখন তা পাঁচটিতে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কার্য অধিবেশন শেষে মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সিম নিবন্ধনে যে কোনো জালিয়াতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী বলেন, জেলা প্রশাসক সম্মেলনে সিদ্ধান্ত জানানো হয়েছে এক এনআইডিতে সর্বোচ্চ পাঁচটি সিম নিবন্ধন করা যাবে, এর বেশি নয়।
আগে সর্বোচ্চ ২০টি সিম এক এনআইডির বিপরীতে নিবন্ধন করা যেত। ইতোমধ্যে যারা ২০টি বা পাঁচটির বেশি সিম নিবন্ধন করেছেন তাদের বিষয়ে কী হবে জানতে চাইলে সচিব বলেন, যারা পাঁচটির বেশি সিম নিবন্ধন করেছেন, তাদের অপারেটরদের মাধ্যমে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে ৫টির বেশি সিম রাখা যাবে না। গ্রাহক তার পছন্দমতো সিম রেখে দিবেন।
কোন অপারেটরের কতটি সিম রাখা যাবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, একই অপারেটরের ৫টি সিম বা ৫ অপারেটরের ৫টি সিম গ্রাহক রাখতে পারবেন, এটি গ্রাহকের ইচ্ছা।
বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের প্রক্রিয়া শেষে গত জুন মাসের প্রথম দিকে ১১ কোটি ৬০ লাখের বেশি সিম নিবন্ধিত হওয়ার তথ্য জানিয়েছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ