বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:২৫, English Version
ঠাকুরগাঁওয়ে অসহায় মানুষদের পাশে যুবলীগ নেতা আপেল প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে ঈদ পর্যন্ত ঠাকুরগাঁওয়ে ঠেঙ্গামারা এনজিওর কিস্তি আদায়, ম্যানেজারসহ আটক ১৫ রাজারহাটে করোনা সন্দেহে তিন জনের নমূনা পরীক্ষাগারে প্রেরণ টেস্ট বাড়ানোর জোর তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর ফকিরহাটে অজ্ঞাত বৃদ্ধের মৃতদেহ উদ্ধার লালমনিরহাট এসিল্যান্ড অফিসের সহকারী কর্তৃক স্বামী ও স্ত্রীকে মারপিটসহ শ্লীলতাহানীর অভিযোগ

করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি করণীয়

প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০ , ২:২০ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক :    বিদেশ থেকে আগত ও তাদের সংস্পর্শে বা ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা সকল ব্যক্তিকে ১৪ দিন পর্যন্ত স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষের নজরদারিতে কোয়ারেন্টিনে যেতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তির মাধ্যমে। এ ব্যাপারে সর্বসাধারণের সহযোগিতা কামনা করেছে অধিদপ্তর।

দর্শনার্থীরা যেন কোন হাসপাতালে প্রবেশ না করেন এই পরামর্শ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কেবল অন্যের সহযোগিতা জরুরি, এমন রোগীর সাথে শুধু একজন সাহায্যকারী থাকবেন। জরুরি সমস্যা নেই এবং যাদের অস্ত্রোপচার কয়েক মাস পরে করলেও চলবে, তাঁদের এখন হাসপাতালে ভর্তি হওয়া উচিত হবে না।

জ্বর, সর্দি, হাঁচি-কাশি, গলাব্যাথা বা ম্যাজম্যাজ ভাব হলে এবং শ্বাসকষ্ট না থাকলে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। জ্বর কমানোর জন্য প্যারাসিটামল ও সর্দি-কাশির জন্য এন্টিহিস্টামিন (যেমন ফেক্সোফেনাডিন, ক্লোরফেনারামিন ইত্যাদি) খাওয়া এবং গলাব্যাথায় কুসুম গরম পানিতে গড়গড়া করা যেতে পারে বলেও পরামর্শ দেওয়া হয়েছে। অন্যান্য করণীয় হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর যা বলেছে তা হলো – মাস্ক পরুন ও বাড়িতে অতিথিদের আসা বন্ধ করুন। ঘন ঘন সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে। হাত দিয়ে নাক, চোখ, মুখ ছোবেন না। ঘরে বসে চিকিৎসকের পরামর্শ নিতে ফোন করুন ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন) বা ৩৩৩ নম্বরে। প্রয়োজনে সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির বাড়িতে গিয়ে রক্তের নমুনা সংগ্রহ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে ১ মার্চ থেকে দেশে আগত প্রবাসী বাংলাদেশি যারা পাসপোর্টে বর্ণিত ঠিকানা ব্যতীত অন্য ঠিকানায় অবস্থান করছেন তাঁদেরকে নিকটস্থ থানায় যোগাযোগ করে বর্তমান অবস্থান ও মোবাইল নম্বর জানাতে পুলিশ হেডকোয়ার্টাস থেকে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। PID

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ