সোমবার-৩০শে মার্চ, ২০২০ ইং-১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৩৭, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

ভাইরাস মোকাবিলায় জীবাণুমুক্ত রাখুন বাথরুম

প্রকাশ: সোমবার, ২৩ মার্চ, ২০২০ , ১১:৩২ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক : বাথরুমকে বলা হয় ভাইরাস বা ব্যাকটেরিয়ার আঁতুড়ঘর। ভাইরাস আতঙ্কের এ সময়ে সব স্থানের মতো বাথরুমকেও জীবাণুমুক্ত রাখা চাই। কিছু বিষয় মাথায় রাখলে সহজেই বাথরুম পরিষ্কার রাখা যায়। এমন কিছু টিপস চলুন জেনে নিই- ১। বাথরুম যতটা সম্ভব শুকনো রাখুন। ভেজা ও স্যাঁতস্যাঁতে পরিবেশে বেশি জীবাণু জন্মে। অনেকে বাথরুমের দরজা সবসময় বন্ধ রাখেন। এতে বাথরুমের পরিবেশ বেশি স্যাঁতস্যাঁতে হয়ে যায়। তাই মাঝেমধ্যে দরজা খুলে রাখুন।

২। প্রতিদিন কিছুটা সময় বাথরুমের জানালা খুলে রাখুন যেন বাতাস চলাচল করতে পারে। ৩। বাথরুমের জন্য আলাদা স্যান্ডেল ব্যবহার করুন। ৪। অনেকে বাথরুমে ধূমপান করেন। এটি করবেন না। ৫। বাথরুম গন্ধমুক্ত রাখতে সুগন্ধি মোম জ্বালাতে পারেন। ঘরে এয়ার ফ্রেশনার স্প্রে করার সময় বাথরুমেও করুন। বাথরুম যদি একটু বড় হয় তবে কর্ণারে ছোট গাছ রাখতে পারেন। ৬। ভেজা গামছা বা তোয়ালে বাথরুমের হ্যাঙ্গারে মেলবেন না। এতে বাথরুমে ভেজাভাব থেকে যায়। ৭। বাথরুমের বেসিন, কমোড ও বাথটাব পরিষ্কার রাখার জন্য আলাদা আলাদা ব্রাশ ও স্ক্রাবিং প্যাড রাখুন। প্রতিবার ব্যবহার পর এগুলো ভালো করে ডেটল-পানিতে ধুয়ে নিন। শুকানোর পর ব্রাশ হোল্ডারে রাখুন। ৮। বাথরুম পরিষ্কার করা শেষে অবশ্যই নিজে জীবাণুমুক্ত হয়ে নিন। সচেতন থাকুন, পরিবারের অন্য সদস্যদের সচেতন থাকতে বলুন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ