মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:২৫, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

বিশ্ব আবহাওয়া দিবসে প্রধানমন্ত্রীর বাণী

প্রকাশ: রবিবার, ২২ মার্চ, ২০২০ , ৫:৫৯ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,

এমএন২৪.কম ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :
“বিশ্বের অন্যান্য দেশের মতো  বাংলাদেশেও ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এবারের প্রতিপাদ্য বিষয় হিসেবে ‘জলবায়ু ও পানি’-কে নির্বাচন করা যথোপযুক্ত হয়েছে বলে আমি মনে করি।
বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে জলবায়ু পরিবর্তন ও এর বিরূপ প্রভাব মোকাবিলায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নির্ভরযোগ্য আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস প্রদানের ক্ষেত্রে আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। দৈনন্দিন আবহাওয়া বার্তা জনসাধারণের নিকট পৌঁছে দিতে বিএমডি অ্যাপস্ চালু করা হয়েছে।
বর্তমানে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর উন্নত প্রযুক্তি ব্যবহার করে দশ দিনের আগাম পূর্বাভাস প্রদান করে কৃষিখাতে আর্থিক ক্ষয়ক্ষতি কমিয়ে অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে। আবহাওয়ার তথ্য-উপাত্ত বিশ্লেষণ সংক্রান্ত বৈজ্ঞানিক মডেল পরিচালনার জন্য উচ্চক্ষমতাসম্পন্ন ক্লাস্টার কম্পিউটার ব্যবহার ও স্যাটেলাইট উপাত্ত পর্যবেক্ষণের মাধ্যমে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের সঠিক গতিপথ ও তীব্রতা নির্ণয়ে সফল হয়েছে। আগাম পূর্বাভাস গ্রহণে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় উপকূলীয় অঞ্চলের প্রাণহানির ঘটনা এক সংখ্যায় নেমে এসেছে এবং জনপদের সম্পদের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পেয়েছে। তাই আগাম সতর্কীকরণ ব্যবস্থা প্রদানে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ইতোমধ্যে সুনাম অর্জন করেছে।
আমি ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”  পি আই ডি

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ