বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৮:৫৬, English Version
ঠাকুরগাঁওয়ে অসহায় মানুষদের পাশে যুবলীগ নেতা আপেল প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে ঈদ পর্যন্ত ঠাকুরগাঁওয়ে ঠেঙ্গামারা এনজিওর কিস্তি আদায়, ম্যানেজারসহ আটক ১৫ রাজারহাটে করোনা সন্দেহে তিন জনের নমূনা পরীক্ষাগারে প্রেরণ টেস্ট বাড়ানোর জোর তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর ফকিরহাটে অজ্ঞাত বৃদ্ধের মৃতদেহ উদ্ধার লালমনিরহাট এসিল্যান্ড অফিসের সহকারী কর্তৃক স্বামী ও স্ত্রীকে মারপিটসহ শ্লীলতাহানীর অভিযোগ

বিশ্ব আবহাওয়া দিবসে রাষ্ট্রপতির বাণী

প্রকাশ: রবিবার, ২২ মার্চ, ২০২০ , ৫:৫১ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,

এমএন২৪.কম ডেস্ক :  রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :
“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উদ্‌যাপনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। পানিচক্র পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু ব্যবস্থা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই এবারের বিশ্ব আবহাওয়া দিবসের প্রতিপাদ্য ‘জলবায়ু এবং পানি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
পৃথিবীর যেকোন স্থানের আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস ঐ অঞ্চলের আবহাওয়া এবং জলবায়ুর তথ্য-উপাত্ত প্রাপ্তির ওপর নির্ভরশীল। জলবায়ু পরিবর্তনজনিত কারণে আন্তর্জাতিক পরিমণ্ডলে পারস্পরিক সহযোগিতা বিশেষ করে আন্তঃদেশীয় আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্যের আদান-প্রদান অত্যাবশ্যকীয় হয়ে উঠেছে। এর মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু সম্পর্কিত ঝুঁকি মোকাবিলাসহ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি উপশমে জাতীয় নীতিমালা প্রণয়ন, সচেতনতা বৃদ্ধি ও আবহাওয়ার গতিপ্রকৃতি সম্পর্কে আগাম ও সঠিক ধারণা পাওয়া সম্ভব হবে বলে আমি মনে করি।
ঘূর্ণিঝড়, ভারীবর্ষণ, বন্যা, জলাবদ্ধতা, লবণাক্ততা, তাপদাহ এবং খরাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি সুপেয় পানির স্বল্পতা বিশ্বব্যাপী মারাত্মক আকার ধারণ করছে। ক্রমবর্ধমান নগরায়ণ দুর্যোগ মোকাবিলায় আমাদের অবস্থানকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বাংলাদেশ ঋতুচক্রে বৈচিত্র্যময় দেশ। এখানে আবহাওয়ার গতি প্রকৃতির সাথে বিভিন্ন ধরনের ফল-ফসলের উৎপাদন ওতপ্রোতভাবে জড়িত। আমি আশা করি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য তৃণমূল পর্যায়ে বিশেষত কৃষকের কাছে পৌঁছে দিতে সক্ষম হবে।
আমি ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ এর সর্বাঙ্গীন সফলতা কামনা করি।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”   পি আই ডি

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ