শনিবার-১১ই এপ্রিল, ২০২০ ইং-২৮শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:১৪, English Version
র‌্যাব কোম্পানীকর্তৃক করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত অভিযান পরিচালনা করেন পার্বতীপুরে কুমারদের দিন কাটছে অনাহারে। পার্বতীপুরে কাপড় শ্রমিকদের কষ্টে কাটছে দিন। নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত গিটারিস্টের নির্মম মৃত্যু পার্বতীপুরে ত্রাণের দাবীতে মানবন্ধন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে চা বুবলি মা হয়েছেন!

বিশ্ব পানি দিবসে প্রধানমন্ত্রীর বাণী

প্রকাশ: শনিবার, ২১ মার্চ, ২০২০ , ৫:২৮ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,

এমএন২৪.কম ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ মার্চ বিশ্ব পানি দিবস ২০২০ উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব পানি দিবস ২০২০’ উদযাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পানি ও জলবায়ু পরিবর্তন-Water and Climate Change’ বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে প্রাসঙ্গিক ও অর্থবহ হয়েছে বলে আমি মনে করি।

নদীমাতৃক বাংলাদেশে পানি ও টেকসই উন্নয়ন একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। আবহমানকাল হতে নদী-নালা-খাল-বিল-হাওর-বাঁওড় তথা পানি আমাদের জীবনের সর্বক্ষেত্রে অপরিহার্য উপাদান হিসেবে উপকার পৌঁছে দিচ্ছে। তাই পানি সম্পদকে দক্ষতার সঙ্গে আহরণ এবং এর ফলপ্রসূ ব্যবহারের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যে আমাদেরকে পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। পানির প্রজ্ঞাপূর্ণ ব্যবস্থাপনা আমাদের জলবায়ু ও প্রকৃতির জন্য আশির্বাদ বয়ে আনবে। অন্যদিকে পানি ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা আমাদের জলবায়ু তথা টেকসই উন্নয়নের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

বাংলাদেশকে দ্রুত একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে উন্নয়নের যে গতিধারা আমরা অর্জন করেছি তা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে।

আওয়ামী লীগ সরকার টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে নিরাপদ পানির নিশ্চয়তা, প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও পানি দূষণ কমানোর বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু উন্নত প্রযুক্তি উদ্ভাবন এবং তার যথাযথ ব্যবহারের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

আমি আশা করি, বিশ্ব পানি দিবস ২০২০ পালনের মাধ্যমে আমাদের দেশের উন্নয়নে জনগণের মধ্যে প্রকৃতি, পানি ও জলবায়ু বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দারিদ্র্য বিমোচনের মাধ্যমে ইতোমধ্যে আমরা মধ্য-আয়ের দেশে পরিণত হয়েছি। পরিবেশবান্ধব ও টেকসই পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে উত্তরণের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সকলকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানাচ্ছি।   পি আই ডি

আমি ‘বিশ্ব পানি দিবস ২০২০’ এর সার্বিক সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ