শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

আজ ফুলবাড়ী ট্রাজেডীর ১৭ বছর পার হলেও আজও পূর্ণ বাস্তবায়ন হয়নি ৬ দফা দাবি।

আজ ফুলবাড়ী ট্রাজেডীর ১৭ বছর পার হলেও আজও পূর্ণ বাস্তবায়ন হয়নি ৬ দফা দাবি।

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি
আজ ২৬ আগষ্ট, ফুলবাড়ী ট্রাজেডী দিবস। ১৭ বছর পার হলেও আজও পূর্ণবাস্তবায়ন হয়নি ৬দফা দাবি। ২০০৬ সালের এই দিনে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে বিােভে ফেটে পড়ে ফুলবাড়ীর মানুষ। বিুব্ধ জনতা আইন প্রয়োগকারী সংস্থা উপর বিভন্ন দিক থেকে হামলা করলে আইন প্রয়োগকারী সংস্থার লোকজন আহত হলে পুলিশ ও বিডিআর গুলিবর্ষন করলে ঘটনাস্থলেই প্রাণ হারায় ৩ জন, আহত হয় প্রায় শতাধিক। ঘটনার দেড় যুগ পার হলেও আজও ফুলবাড়ীবাসীর ৬ দফা চুক্তি বাস্তবায়ন হয়নি।

২০০৬ সালের ২৬ আগষ্ট। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে ওই দিন সকাল থেকেই ফুলবাড়ীর ঢাকা মোড়ে ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার হাজার হাজার মানুষ জমায়েত হতে থাকে। দুপুর ২টার দিকে একটি বিশাল প্রতিবাদ মিছিল নিমতলা মোড়ের দিকে এগুতে থাকলে প্রথমে বাধা দেয় আইন-শৃঙ্খলা বাহিনী। পুলিশ-বিডিআর-এর বেড়িকেট ভেঙ্গে মিছিলটি এগুতে থাকলে আন্দোলনকারীদেরকে বাঁধা দেন। বাঁধা অতিক্রম করে আন্দোলনকারীরা সামনে এগিয়ে গেলে আইনপ্রয়োগকারী সংস্থা টিয়ার সেল, রাবার বুলেট ও গুলিবর্ষণ করে। বিডিআরের গুলিতে এসময় নিহত হয় আমিন, সালেকীন ও তরিকুল। আহত হয় প্রায় শতাধিক আন্দোলনকারী জনতা। এরপর ফুলবাড়ীবাসী ধর্মঘটের মাধ্যমে এলাকায় অচলাবস্থা সৃষ্টি করে। বাধ্য হয়ে তৎকালীন সরকার ফুলবাড়ীবাসীর সাথে এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিস্কার এবং দেশের কোথাও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা যাবেনা মর্মে ৬ দফা চুক্তি করলে এলাকাবাসী ধর্মঘট প্রত্যাহার করে। এর পর থেকে প্রতিবছর এই দিনে দিবসটি ফুলবাড়ী তেল গ্যাস, খনিজ সম্পদ রক্ষা কমিটি, পেশাজীবি সংগঠন ও এলাকার সাধারণ মানুষ পালন করে আসছে।

চুক্তির দেড় যুগ অতিবাহিত হলেও এখনও তা পূর্ণ বাস্তবায়ন হয়নি। আন্দোলনে পঙ্গুত্ববরণকারী বাবলু রায়ের দাবি, ওই সময়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলবাড়ী বাসিকে লাল সেলুট জানান এবং চুক্তি বাস্তবায়নের পূর্ণ আশ্বাস দেন কথা দিয়েও আজও বাস্তবায়ন করেননি। প্রতি বছরের ন্যায় ফুলবাড়ী কয়লা খনি ট্রাজেডি দিবস পালন করে আসছেন বিভিন্ন সংগঠন ও পেশাজীবী মানুষ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন