বৃহস্পতিবার-৯ই এপ্রিল, ২০২০ ইং-২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:২৩, English Version
পলাশবাড়ীতে হত-দরিদ্র মানুষের মাঝে পৌর প্রশাসকের ত্রান বিতারণ ভবানীপুর এলাকার তরুনরা হোম করেন্টাইন মানছে না সৈয়দপুরে এক ব্যক্তির নমুনা সংগ্রহ পুরো বাড়ি লকডাউন চিরিরবন্দরে বিভিন্ন স্থানে ৬ দোকান মালিককে ২৮ হাজার টাকা জরিমানা দিনাজপুর এমআব্দুর রহিম মেডিকেল কলেজে করোনা পরীক্ষার মেশিন পেল ছিন্নমূল মানুষের পাশে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও এমপি পুত্র অসহায়দের প্রতি সাহায্যের হাত বাড়ালো পুলেরপাড় ফাউন্ডেশন

গণস্বাস্থ্যকেন্দ্রের দাবি দেশেই করোনা শনাক্তের টেস্টিং কিট উদ্ভাবনের

প্রকাশ: বুধবার, ১৮ মার্চ, ২০২০ , ৬:১৫ অপরাহ্ণ , বিভাগ : স্বাস্থসেবা,

এমএন২৪.কম ডেস্ক :  গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী দেশেই স্বল্প খরচে করোনাভাইরাস শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন । কিন্তু, ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন না পাওয়ায়, উৎপাদনে যেতে পারছে না প্রতিষ্ঠানটি। যথাযথ পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্ব স্বাস্থ্যসংস্থার স্বীকৃতি ছাড়া গণস্বাস্থ্যকেন্দ্রের করোনা শনাক্তকরণ পদ্ধতির অনুমোদন দেয়া ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক।

১২০টি দেশকে করোনাভাইরাস শনাক্তের ১৫ লাখ কিট সরবরাহ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আইইডিসিআরের তথ্য অনুযায়ী- যার মধ্যে বাংলাদেশ এই কিট পেয়েছে মাত্র দুই হাজার।

মহামারি রূপ নেয়া করোনাভাইরাস শনাক্তে এবার স্বল্প খরচে করোনা শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের দাবি করার পর গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান- শনাক্তকরণ কিটের বিকল্প হিসেবে স্বল্প খরচে এটি বাজারজাত করতে পারবেন তারা।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর দাবি- তাদের উদ্ভাবিত পদ্ধতিতে মাত্র ৫ থেকে ১৫ মিনিটেই করোনা শনাক্ত সম্ভব। কিন্তু, এই পদ্ধতির অনুমোদন দিতে টালবাহানা হচ্ছে বলে অভিযোগ তার। গণস্বাস্থ্যকেন্দ্র বলছে, অনুমোদন পাওয়ার মাসখানেকের মধ্যেই এটি বাজারজাত সম্ভব।  আর মাসে ১ লাখ কিট উৎপাদনের সক্ষমতা রয়েছে বলেও দাবি তাদের।   সূত্র : এবি নিউজ

কিন্তু, করোনা শনাক্তের এই পদ্ধতির কার্যকারিতার পুরো প্রক্রিয়া এখনো গণস্বাস্থ্য সম্পন্ন করেনি বলে জানিয়েছে, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমান। আর যথাযথ পরীক্ষা-নিরীক্ষার আগে এই পদ্ধতি অনুমোদন দেয়া সম্ভব নয় বলেও জানায় ওষুধ প্রশাসন অধিদপ্তর।

আপনার মতামত লিখুন

স্বাস্থসেবা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ