বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:৩৩, English Version
ঠাকুরগাঁওয়ে অসহায় মানুষদের পাশে যুবলীগ নেতা আপেল প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে ঈদ পর্যন্ত ঠাকুরগাঁওয়ে ঠেঙ্গামারা এনজিওর কিস্তি আদায়, ম্যানেজারসহ আটক ১৫ রাজারহাটে করোনা সন্দেহে তিন জনের নমূনা পরীক্ষাগারে প্রেরণ টেস্ট বাড়ানোর জোর তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর ফকিরহাটে অজ্ঞাত বৃদ্ধের মৃতদেহ উদ্ধার লালমনিরহাট এসিল্যান্ড অফিসের সহকারী কর্তৃক স্বামী ও স্ত্রীকে মারপিটসহ শ্লীলতাহানীর অভিযোগ

দ্বিগুণ লাভ বাঙ্গি চাষে

প্রকাশ: বুধবার, ১৮ মার্চ, ২০২০ , ৪:২৭ অপরাহ্ণ , বিভাগ : কৃষি,

এমএন২৪.কম ডেস্ক :  চলিত মৌসুমে ৫শত একর জমিতে বাঙ্গি চাষ করা হয়েছে কুমিল্লায়। এর মধ্যে দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ ইউনিয়নের টামটা গ্রামে সবচেয়ে বেশি বাঙ্গি চাষ হয়েছে।

ঢাকা- চট্রগ্রাম মহাসড়কের কোল ঘেঁষা দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ ইউনিয়নে কম-বেশি সবাই বাঙ্গি চাষের সঙ্গে জড়িত। এখানে দিন দিন বাঙ্গি বা ফুটি চাষ এতটা জনপ্রিয় হয়ে ওঠেছে যে, এখন এ গাঁয়ে আর একটিও পরিবার খুঁজে পাওয়া যাবে না যারা অন্তত বাঙ্গি চাষ করে না।

ইলিয়টগঞ্জ গ্রামটি ছোট হলেও বির্স্তীণ জমি রয়েছে এ গ্রামে । মাঠের পর মাঠ জুড়ে বাঙ্গির চাষ করা হয়েছে। এলাকাবাসীর মতে প্রতি মৌসুমে প্রায় ৬ লাখ বাঙ্গি ফলে বলে ধারনা করা হয়।

জানা গেছে, শতাতিনেক বছর আগে এ বাঙ্গির বীজ এসেছিল সুদূর চীন থেকে। সেই থেকে আজও এখানে বাঙ্গির চাষ হচ্ছে। এটি এক ধরনের ফুটি। এ বীজ চীন থেকে এসেছিল বলে এখানকার অধিবাসীরা একে চীনাল আবার কেউ কেউ চীনা বাঙ্গিও বলে থাকে। এর প্রকৃত মৌসুম মার্চ-মে বেলে-দোঁআশ মাটিতে বাঙ্গি বেশ ভাল ফলে। খুব অল্প সময়ের মৌসুমী ফল এটি। মৌসুমটা আসতে না আসতেই যেন চলে যায়। সময় স্বল্বতার কারণে কৃষকের ব্যস্ততাও অনেক। বছরে একবারই ফলে এ ফল। ডিসেম্বরের শুরুতেই এ চারা রোপণ শুরু হয়। চলে ডিসেম্বরের শেষ পর্যন্ত। টানা তিন মাস ধরে কৃষকের সংগ্রাম অব্যাহত থাকে।               সূত্র : আগামী নিউজ

স্থানীয় চাষি খলিল মিয়া পাঁচ বিঘা জমিতে এবার বাঙ্গি চাষ করেছেন। জমি তৈরি বীজ ও সার ক্রয়, চাষাবাদ খরচ সব মিলিয়ে তার ব্যয় হয়েছে ৪০ হাজার টাকা। ইতিমধ্যে জমির অর্ধেকের বেশি বাঙ্গি বিক্রি হয়ে গেছে। এ বাবদ মোট পেয়েছেন ৮০ হাজার টাকা। যে ধরনের ফলন হয়েছে তাতে আরো ২০ হাজার টাকা তার হাতে আসার কথা।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রারণ অধিদফতর উপ-পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, বাঙ্গির রয়েছে ওষুধি গুণ। বাঙ্গি শরীরের জ্বালা -পোড়া কমিয়ে দেয়, গরম শরীর ঠান্ডা রাখতে বাঙ্গির জুড়ি নেই। এছাড়া বাঙ্গি থেকে সুগন্ধী তৈরি করা হয়। কৃষি অফিসের সহযোগিতায় এ এলাকার প্রায় ৫শ একর জমিতে বাঙ্গি চাষ হয়েছে এ মৌসুমে।

আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ