রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:২৭, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

বর্তমান সরকারই বীরকন্যাদের সম্মান ও স্বীকৃতি দিয়েছে — সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশ: রবিবার, ১৫ মার্চ, ২০২০ , ১০:৪৫ পূর্বাহ্ণ , বিভাগ : মুক্তিযুদ্ধ,

এমএন২৪.কম ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিএনপি-জামাত সরকারের আমলে মহান মুক্তিযুদ্ধের বীরকন্যারা ছিলেন নীরবে-নিভৃতে। রাষ্ট্রের পক্ষ থেকে তাঁদের সম্মান ও স্বীকৃতি দেওয়া হয়নি। বর্তমান সরকারই মুক্তিযোদ্ধা, বীরঙ্গনা-সহ বীরকন্যাদের যথোপযুক্ত সম্মান ও স্বীকৃতি দিয়েছে।

প্রতিমন্ত্রী  রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে স্বাধীনতার মাস এবং ‘মুজিববর্ষ’ উপলক্ষে নারী সংগঠন ‘চেষ্টা’ আয়োজিত বীরকন্যাদের সম্মাননা ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, অধ্যাপক মুনতাসীর মামুনের নেতৃত্বে ‘গণহত্যা নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র’ ২০টি জেলায় জরিপ চালিয়ে ইতোমধ্যে পাঁচ হাজারের অধিক বধ্যভূমি চিহ্নিত করেছে। তাঁদের জরিপ পুরোপুরি শেষ হলে দেশব্যাপী আরো কয়েক হাজার বধ্যভূমি চিহ্নিত হবে। এ থেকে বোঝা যায়, পাকিস্তানি হানাদার চক্র মুক্তিযুদ্ধে কি ভয়াবহ গণহত্যা ও নির্যাতন চালিয়েছে। প্রতিমন্ত্রী এ সময় ‘চেষ্টা’ সংগঠনকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতি বছর এক লাখ টাকা হারে এবং সংবর্ধিত বীর কন্যাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অনুদান প্রদানের ঘোষণা দেন।

‘চেষ্টা’র সভাপতি সংসদ সদস্য সেলিনা বেগম শেলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি ও আরমা দত্ত, সাবেক সেনাপ্রধান লে. জেনারেল এম হারুন অর রশীদ বীরপ্রতীক এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ হারুন অর রশিদ।      পি আই ডি

আপনার মতামত লিখুন

মুক্তিযুদ্ধ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ