বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৫৪, English Version
পলাশবাড়ীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর উপর হামলা, আটক ১ অবশেষে রাস্তায় জন্ম নিল নবজাতক শিশু। করোনা: খানসামায় কাফন,জানাযা ও দাফন কমিটি গঠন লালপুরে রান্না ঘরের আগুনে তিন ঘর পুড়ে ছাই! গোবিন্দগঞ্জে ফেয়ারপ্রাইজের ২১ বস্তা চাল উদ্ধার নাটোরে ১৭জনের নমুন সংগ্রহ কেউ করোনায় আক্রান্ত নেই নীলফামারীতে করোনায় আক্রান্ত চিকিৎসক, হাসপাতাল লকডাউন

নওগাঁয় ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

প্রকাশ: বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ , ১২:২০ অপরাহ্ণ , বিভাগ : কৃষি,

এমএন২৪.কম ডেস্ক : নওগাঁ জেলায় চলতি মৌসুমে ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কন্দ জাতের পেঁয়াজ ২ হাজার ১৩০ হেক্টর এবং চারা পেঁয়াজের পরিমাণ হচ্ছে ১ হাজার ৮৩০ হেক্টর।

জেলা কৃষি অধিদপ্তরের তথ্য মতে,  জেলার ১১টি উপজেলায় উপজেলাভিত্তিক পেঁয়াজ আবাদের লক্ষামাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় কন্দ জাতের ১৬৫ হেক্টর ও চারা পেঁয়াজ ২১৫ হেক্টরসহ মোট ৩৮০ হেক্টর। রানীনগর উপজেলায় কন্দ জাতের ৪০ হেক্টর ও চারা পেঁয়াজ ৫০- হেক্টরসহ মোট ৯০ হেক্টর।

আত্রাই উপজেলায় কন্দ জাতের ৫০ হেক্টর ও চারা পেঁয়াজ ৭০ হেক্টরসহ মোট ১২০ হেক্টর। বদলগাছি উপজেলায় কন্দ জাতের ৩৫০ হেক্টর ও চারা পেঁয়াজ ৯৫ হেক্টরসহ মোট ৪৪৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় কন্দ জাতের ২৮০ হেক্টর ও চারা পেঁয়াজ ১৬০ হেক্টরসহ মোট ৪৪০ হেক্টর।

মান্দা উপজেলায় কন্দ জাতের ৫৮৫ হেক্টর ও চারা পেঁয়াজ ৪৫০ হেক্টরসহ মোট ১০৩৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় কন্দ জাতের ৭০ হেক্টর ও চারা পেঁয়াজ ১৪০ হেক্টরসহ মোট ২১০ হেক্টর জমিতে। চাষকৃত জমি থেকে প্রতি হেক্টর ১০ মেট্রিক টন হারে এ বছর জেলায় সর্বমোট ৩৯ হাজার ৬শ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।       সূত্র : আগামী নিউজ

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম জানায়, বিগত এক বছরে পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে অধিক মূল্য পাওয়ার আশায় এ বছর কৃষকরা পেঁয়াজ চাষে ঝুঁকে পড়েছেন।

আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ