সোমবার-৩০শে মার্চ, ২০২০ ইং-১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:২৭, English Version
জলঢাকায় পৌর মেয়র রাবি শিক্ষার্থীদের সাথে নিয়ে হ্যান্ড সেনিটাইজার ও মাস্ক বিতরণ ১৯৭১এর বরবরতার স্বাক্ষী দেওয়ার জন্য আমগাছটি এখনো দাঁড়িয়ে! বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে সেনাবাহিনী গাইবান্ধায় কর্মহীন ভাসমান বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা দিলেন পুলিশ সুপার ডোমারে ট্রলিতে করে ভিজিডি চাউল বাড়ীতে পৌছায় দিচ্ছেন চেয়ারম্যান রিমুন। জলঢাকায় পুড়ে যাওয়া অসহায় পরিবারের পাশে ‘এসো নিজে করি’ তাহিরপুরে মাটি বোঝাই হ্যান্ডট্রলি উল্টে মাদ্রাসা ছাত্র নিহত

৯ ব্যাংককে জরিমানা টাকার বান্ডিলে ছেঁড়াফাটা নোট দেওয়ায়

প্রকাশ: বুধবার, ১১ মার্চ, ২০২০ , ১২:৩১ অপরাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক :  ছেঁড়াফাটা ও ময়লাযুক্ত নোট বান্ডিলের মধ্যে দেয়ার অভিযোগে সরকারি-বেসরকারি ৯ বাণিজ্যিক ব্যাংককে জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলো হলো-রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, বেসরকারি খাতের পূবালী, যমুনা, ন্যাশনাল, প্রাইম, সাউথইস্ট, মার্কেন্টাইল ও আল আরাফাহ ইসলামী ব্যাংক। এর মধ্যে সোনালী ব্যাংককে আড়াই লাখ এবং অন্য ব্যাংকগুলোকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

গত ৩ মার্চ ব্যাংকগুলোর বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে বলা হয়, ২০১৫ সালের ৭ ডিসেম্বর এবং ২০১৯ সালের ২১ মে জারি করা সার্কুলারের নির্দেশনা অমান্য করায় এ জরিমানা করা হলো।

৭ কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে জরিমানার অর্থ পরিশোধ করতে চিঠিতে বলা হয়েছে। কোনো ব্যাংক জরিমানার অর্থ পরিশোধ না করলে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সঙ্গে রক্ষিত হিসাব থেকে সমন্বয় করা হবে।   সূত্র : জাগো নিউজ

ওই সার্কুলারে বলা হয়, তফসিলি ব্যাংক কর্তৃক বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টিতে নোট জমাদানকালে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য এবং মিউটিলেটেডয়ে তিন ভাগে বিভক্ত করে জমা দিতে হবে। পুনঃপ্রচলনযোগ্য নোটের সঙ্গে অপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট; অপ্রচলনযোগ্য নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট এবং মিউটিলেটেড নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য ও দাবিযোগ্য নোট যেন মিশ্রিত না থাকে তা নিশ্চিত করতে হবে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ