মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:০০, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে ডিজিটাইজড করা হবে -আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশ: মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ , ৫:৪২ অপরাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

এমএন২৪.কম ডেস্ক : তথ্য ও যোগযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, রোগীদের স্বাস্থ্যসেবা সহজতর করতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), রোবটিক্স, বিগ ডাটাসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে ডিজিটাইজড করা হবে। এতে রোগীরা সহজেই স্বাস্থ্যসেবা পাবে। এই প্রযুক্তিনির্ভর হেলথ সিস্টেম চালু করা হলে জনগণের স্বাস্থ্যসেবা, হয়রানি, দুর্নীতিমুক্ত ও অর্থসাশ্রয়ী হবে বলে তিনি উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী আজ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় ‘হসপিটাল হেল্থ ম্যানেজমেন্ট অটোমেশন’ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
স্বাস্থ্যসেবা জনগণের মৌলিক অধিকারের মধ্যে একটি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সাধারণ জনগণ যাতে সহজেই উন্নত স্বাস্থ্যসেবা পায় এ লক্ষ্যে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ‘হসপিটাল হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন’ সিস্টেম উন্নত করা হচ্ছে। তিনি বলেন, এই সিস্টেমে হাসপাতালে আগত সকল নাগরিকের ই-হেলথ রেকর্ড থাকবে। যার ফলে রোগীর পূর্বের সকল তথ্য ডাটা বেইজে সংরক্ষণ করা হবে। রোগীকে কি কারণে কোন ঔষধ প্রদান করা হয়েছিল কোন মেডিকেলে পরীক্ষা করা হয়েছিল তার সকল তথ্যাদি সংরক্ষিত থাকবে। ফলে খুব সহজেই তার পূর্বের রোগের ইতিহাস পর্যালোচনাপূর্বক চিকিৎসা প্রদান করা সম্ভব। প্রতিমন্ত্রী বলেন, এই পাইলট প্রকল্পটি সফলভাবে বাস্তাবয়িত হলে দেশের সকল নাগরিকদের হেলথ রেকর্ড সংরক্ষণের জন্য পর্যায়ক্রমে প্রতিটি হাসপাতালে এ সিস্টেম চালু করা হবে।
প্রতিমন্ত্রী আরো বলেন, এ প্রকল্পের আওতায় সফট্‌ওয়্যার পরিচালনার জন্য হাসপাতালে প্রয়োজনীয় হার্ডওয়্যার ও নেটওয়ার্ক স্থাপন করা হবে। সিলেটের এই হাসপাতালে ‘হসপিটাল হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন’ সিস্টেম সফলভাবে বাস্তবায়ন সম্ভব হলে দেশের অন্যান্য হাসপাতালে এ পদ্ধতি চালু করা হবে। এর ফলে একজন রোগী যেকোন হাসপাতালেই তার নিজস্ব ই-হেলথ রেকর্ড এর মাধ্যমে সেবা নিতে পারবেন।
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল
মোঃ ইউনুছুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ মহিদুর রহমান খান এবং হাসপাতালের বিভিন্ন চিকিৎসকগণ উপস্থিত ছিলেন ।     পি আই ডি

 

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ