সোমবার-৩০শে মার্চ, ২০২০ ইং-১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৩:৪৪, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

২০ লাখ মানুষের জলাবদ্ধতাগত দুর্ভোগ কমাবে ডিএনডি প্রকল্প   — পানিসম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশ: সোমবার, ৯ মার্চ, ২০২০ , ১২:৫০ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ঢাকা-নারায়নঞ্জ-ডেমরা (ডিএনডি) এর গুরুত্বের কথা বিবেচনা করে প্রায় ৫৫৮ কোটি টাকার এই প্রকল্পটি ২০১৬ সালে অনুমোদন করা হয়। প্রথমে সেচ নিষ্কাশনের জন্য ১৯৬২-৬৮ সালে প্রকল্পটির ১ম পর্যায় শুরু হলেও সময়ের পরিক্রমায় নগরায়ন, অবৈধ স্থাপনা নির্মাণ ও আবর্জনার জন্য আবারো জলাবদ্ধতা সৃষ্টি হয়। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ২০ লাখ মানুষের জলাবদ্ধতাগত দুর্ভোগ কমবে।

প্রতিমন্ত্রী নারায়ণগঞ্জের শিমরাইলের ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার নিষ্কাশন ব্যবস্থাপনা প্রকল্পের (২য় পর্যায়) উদ্বোধনকালে এসব কথা বলেন।

৯ ডিসেম্বর ২০১৭ সালে শুরু হওয়া এই প্রকল্পটি অবৈধ স্থাপনা উচ্ছেদ-সহ বৈদ্যুতিক লাইন, গ্যাসের লাইন ইত্যাদি স্থানান্তরের জন্য ব্যয় বেড়ে প্রায় ১৩০০ কোটি টাকা হয়েছে। কিছু খাল একাধিকবার ড্রেজিং হলেও গৃহস্থালি আবর্জনায় তা পরিষ্কার রাখা সম্ভব নয়। কাজেই প্রকল্পের সুফল পেতে স্থানীয় জনগণের সচেতন হতে হবে।

এ সময় স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান, পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব মাহমুদুল হাসান, মহাপরিচালক (বাপাউবো) এ এম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক মোতাহের হোসেন ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য প্রকল্পটি জুন ২০২০ থেকে জুন ২০২২ পর্যন্ত বাস্তবায়নকাল বৃদ্ধি করার জন্য একনেকে পাঠানো হবে বলে জানানো হয়েছে।   পি আই ডি

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ