রবিবার-৫ই এপ্রিল, ২০২০ ইং-২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৪২, English Version
করোনায় চীনে মারা গেছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট যাত্রীবাহী লঞ্চে হচ্ছে আইসোলেশন সেন্টার করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস করোনাভাইরাস : কাদের মাস্ক ব্যবহার করতে হবে আর কাদের নয় চাঁপাইনবাবগঞ্জে গরীব দুঃখি মানুষের মাঝে আর্থিক সহায়তা করলেন এমপি জেসী করোনা মোকাবেলায় কাল কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

১১ ব্যক্তি-প্রতিষ্ঠান পুরস্কার পাচ্ছেন পাট অবদানে

প্রকাশ: বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ , ৪:৩১ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,

এমএন২৪.কম ডেস্ক :  বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া জানিয়েছেন জাতীয় পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে সরকার। শুক্রবার (৬ মার্চ) রাজধানীর অফিসার্স ক্লাবে পাট দিবসের মূল অনুষ্ঠানে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে  ।

আজ (৫মার্চ) বৃহস্পতিবার সচিবালয়ে পাট দিবস নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এ সময় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক/বিজ্ঞানী/উদ্ভাবক ক্যাটাগরিতে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম, সেরা পাট বীজ উৎপাদনকারী চাষী ক্যাটাগরিতে কুষ্টিয়ার মো. শাহানুর আলম সান্টু ও সেরা পাট উৎপাদনকারী চাষী ক্যাটাগরিতে ফরিদপুরের আটরশির মো. আরিফ শেখ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল (হোসিয়ান, সেকিং ও সিবিসি) আলীজান জুট মিলস লিমিটেড, পাটজাত পণ্য রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (হোসিয়ান, সেকিং ও সিবিসি) নওয়াপাড়া জুট মিলস লিমিটেড, পাটের সুতা রফতানিকারক সেরা পাটকল আকিজ জুট মিলস লিমিটেড, পাটের সুতা উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠান করিম জুট স্পিনার্স লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল জনতা জুট মিলস লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য রফতানিকারক সেরা প্রতিষ্ঠান মনোনীত হয়েছে উত্তরার ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড।

এ ছাড়া বহুমুখী পাটজাত পণ্যের সেরা নারী উদ্যোক্তা তরঙ্গের প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াসমিন ও বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন ঢাকার ক্ল্যাসিকাল হ্যান্ডমেইড প্রোডাক্টস বিডির মোহাম্মদ বিন আব্দুস সালাম।

বস্ত্র ও পাট সচিব বলেন, সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতিবছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। ৬ মার্চ বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক চতুর্থবারের মতো ‘জাতীয় পাট দিবস-২০২০’ উদযাপিত হতে যাচ্ছে।         সূত্র : জাগো নিউজ

বিভিন্ন পাট সংশ্লিষ্ট আইন ও নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে জানিয়ে সচিব বলেন, পাট পণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষি, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারীরা, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস’ দেশব্যাপী উদযাপিত হবে।

‘এবারের জাতীয় পাট দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘‘সোনালি আশেঁর সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ।”

লোকমান হোসেন আরও বলেন, ‘পাট দিবস উপলক্ষে শুক্রবার (৬ মার্চ) অফিসার্স ক্লাবে পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬ থেকে ১০ মার্চ পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘গত পাট উৎপাদন মৌসুমে দেশে ৭৪ দশমিক ৪৬ লাখ বেল কাঁচাপাট উৎপাদন হয়। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে পাট ও পাটজাত পণ্যে ৬১৬ দশমিক ২০ মিলিয়ন ডলারের রফতানি আয় হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি।’

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ