বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:০৮, English Version
বাংলাদেশ চ্যালেঞ্জ ক্যাম্পেইন উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী পার্বতীপুর উপজেলা ছাত্রলীগ সভাপতির উদ্যোগে খাদ্য সহায়তা নীলফামারীর ডোমারে সর্দি-জ্বরে এক ব্যক্তির মৃত্যু, পুলিশ ছাড়া কেউ এলো না দাফনে একটি শোক সংবাদ সৈয়দপুরে দেড়শ কর্মহীন পরিবারের সহায়তায় হাত বাড়ালো গোলামে মুস্তফা কমিটি অসহায়দের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাপোলো শবে বরাতে বিশেষ দোয়া করার এবং কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

ভারতে করোনায় আক্রান্ত বেড়ে যাওয়ার কারনে হোলি অনুষ্ঠান বাতিল করেছেন মোদি

প্রকাশ: বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ , ১১:০৯ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

এমএন২৪.কম ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে করোনায় আক্রান্ত বেড়ে যাওয়ার কারনে হোলি অনুষ্ঠান বাতিল করেছেন ।ভারতে রাতারাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ২৩ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯য়ে গিয়ে দাঁড়ালো। এদের মধ্যে ১৬ জনই ইতালির নাগরিক।

এদিকে ভারতে করোনা হানা দেয়ার প্রেক্ষিতে এবারের হোলি উৎসব বাতিলের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৬। বুধবার রাতারাতি এ সংখ্যা বেড়ে ২৯ হয়েছে। এদের মধ্যে ১৬ জনই ইতালির পর্যটক।

তবে অযথা আতঙ্কিত না-হয়ে সাবধানে থাকার জন্য দেশবাসীকে পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, বিদেশ থেকে আসা ব্যক্তিদের মাধ্যমেই ওই ভাইরাস ছড়াতে শুরু করেছে। প্রথমে ১২টি দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু এখন ভারতে আসা প্রত্যেক বিদেশিকে নিজের স্বাস্থ্যের তথ্য এবং কোথায় যাচ্ছেন বিস্তারিত ভাবে জানাতে হবে। গেদে, পেট্রাপোল ও আগরতলা সীমান্তে খোলা হয়েছে মেডিক্যাল চেক-আপ পয়েন্ট।   সূত্র : বাংলাদেশ জার্নাল

এছাড়া করোনা ঠেকাতে ইটালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকদের দেওয়া সব ভিসা বাতিল করেছে ভারত সরকার। তবু যারা এই সময়ে বাধ্য হয়ে ভারতে আসবেন, তাদের নতুন করে ভিসার আবেদন করতে হবে। তবে ওই সব দেশের কূটনীতিক, রাষ্ট্রপুঞ্জের আধিকারিক, বিমানকর্মী এবং অনাবাসী ভারতীয় কার্ডধারীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

একই সঙ্গে ভারতীয়দের চীন, ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে সফরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ইরানে বহু ভারতীয় আটকে রয়েছেন। তাদের জন্য তেহরানে করোনা পরীক্ষাকেন্দ্র খুলছে মোদি সরকার। সেখানে আটকে পড়া ভারতীয়দের পরিস্থিতি পর্যবেক্ষণে তিন বিশেষজ্ঞকে তেহরানে পাঠানো হচ্ছে বলে জানা গেছে। দেশটিতে আগে থেকেই অবস্থান করছেন আরও এক বিশেষজ্ঞ।

এদিকে মাত্র এক সপ্তাহ পরই শুরু হতে চলেছে সংখ্যাগরিষ্ঠ হিন্দু ধর্মাবলম্বীর প্রধান ধর্মীয় উৎসব হোলি বা দোল। এদিন তারা বিভিন্ন স্থানে জমায়েত হয়ে রঙ খেলায় মেতে উঠে। কিন্তু করোনার কথা মাথায় রেখে এ বারের ‘হোলি মিলন’অনুষ্ঠান বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদির পর বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের হোলি উৎসবও বাতিল করার ঘোষণা দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাদের পরে বিজেপির কিছু নেতা-মন্ত্রীও নিজেদের হোলির উৎসব বাতিলের ঘোষণা দিয়েছেন। এছাড়া নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থনে হায়দরাবাদে ১৫ মার্চ যে সভা হওয়ার কথা ছিল তা বাতিল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ