সোমবার-৬ই এপ্রিল, ২০২০ ইং-২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:২২, English Version
দেশের কোনো মানুষ না খেয়ে থাকবে না : হুইপ ইকবালুর রহিম চা, কফি বা গরম পানি খেয়ে কি করোনাভাইরাস দূর করা যায়? মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ১৬৩ বাড়ি ফিরে গেছে ৪ জন আক্রান্ত ৫ প্রধানমন্ত্রী যে খাদ্য ও নগদ অর্থ বরাদ্দ দিয়েছেন কেও না খেয়ে থাকবেন না..জেসী এমপি গাইবান্ধায় উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু ফুলবাড়ীতে কিশোরী অপহরণ আটক -১

বড় পরিবর্তন প্রাক-প্রাথমিকে

প্রকাশ: বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ , ১০:৫৬ পূর্বাহ্ণ , বিভাগ : শিক্ষা,

এমএন২৪.কম ডেস্ক : বড় ধরনের পরিবর্তন আসছে প্রাক-প্রাথমিক শিক্ষায় । এটা হবে দু’বছর মেয়াদি। এর ফলে প্রথম শ্রেণিতে উঠতে শিশুকে দু’বছর পড়তে হবে। পেরোতে হবে দুটি শ্রেণি। ‘শিশু শ্রেণি’ নামে এই ক্লাসে ভর্তির জন্য শিশুদের বয়স পাঁচের বদলে চার নির্ধারণ করা হচ্ছে।

বর্তমানে প্রথম শ্রেণিতে পড়ার আগে এক বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা রয়েছে। এর বদলে প্রাক-প্রাথমিক শিক্ষার সময়সীমা বাড়িয়ে দুই বছর করা হচ্ছে। শুরুতে দেশের প্রতিটি ইউনিয়নে একটি করে মোট পাঁচ হাজার বিদ্যালয়ে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হবে। ২০২২ সালের মধ্যে দেশের সব বিদ্যালয়ে কার্যকর হবে তা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন চেয়ে একটি সার-সংক্ষেপ পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, প্রাক-প্রাথমিক স্তরের ক্লাসরুম উপযোগী করে তুলতে সারাদেশে নতুন করে আরও ৩০ হাজার ‘ডেডিকেটেড ক্লাসরুম’ বা ‘শিশু উপযোগী শ্রেণিকক্ষ’ নির্মাণ করা হবে। ৬৫ হাজার বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। একই সঙ্গে কোমলমতি শিশুদের বয়স উপযোগী কারিকুলামও প্রণয়ন করা হচ্ছে। এ জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্রমতে, প্রাক-শিক্ষক বদলিতে নীতিমালায় কড়াকড়ি আরোপ করা হবে। শিশুদের পরিচর্যার জন্য প্রতিটি বিদ্যালয়ে একজন করে ‘কেয়ার গিভার’ (পরিচর্যাকারী) নিয়োগ দেওয়া হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা আকর্ষণীয় করে তুলতে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। তার আলোকে প্রাক-প্রাথমিক শিক্ষাস্তরকে ঢেলে সাজানো হচ্ছে। বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এক বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা চালু রয়েছে। শিক্ষানীতি-২০১০ সালে দু’বছরের প্রাক-প্রাথমিকের কথা বলা আছে। সে কারণে এর সময় বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এ স্তরের শিক্ষা দু’বছরে উন্নীত করতে একটি যুগোপযোগী কারিকুলাম প্রণয়নে কমিটি কাজ করছে।’

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ