বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:০৭, English Version
ভুয়া তথ্যের খবরে আটক ভয়েস অফ পাইকগাছা ফেসবুক পেজের পরিচালক স্পেশাল ব্রাঞ্চ ঢাকার পক্ষ থেকে নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল কে অভিনন্দন রাজারহাটে করোনা সন্দেহে দু’দিনে ৫জনের নমূনা রংপুর মেডিকেলে ফকিরহাটে কৃষকদের বিভিন্ন প্রকারের বীজ ও সার বিতরন সৈয়দপুর  কর্মহীনদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ প্রতিদিনই নানান কিছু খাচ্ছি : মেহজাবীন মরিচের মণ দেড়শ, বেগুন-টমেটো ৮০

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩১৭০ জনে

প্রকাশ: বুধবার, ৪ মার্চ, ২০২০ , ১০:৩১ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

এমএন২৪.কম ডেস্ক :  করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩১৭০ জনে গিয়ে দাঁড়িয়েছে। ৭৯টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯২২৩৮ জন। এর মধ্যে বেশিরভাগ মৃত্যু হয়েছে চীনে। যদিও দেশটিতে গত কয়েকদিনে করোনা আক্রান্ত হওয়া ও মৃতের সংখ্যা ধীরে ধীরে কমে আসছে বলে জানা গেছে। এখন পর্যন্ত ৪৮০০২ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। অপরদিকে করোনাভাইরাসে আক্রান্ত ১৩ হাজার ৫৩০ জনের অবস্থা আশঙ্কাজনক। এরই মধ্যে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপানের জন্য ভিসা বাতিল করেছে ভারত।

চীনে মঙ্গলবার আরও ৩৮ জন মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে আরও ১১৯ জন। ফলে গত কয়েকদিনে দেশটিতে মৃত্যু ও করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার প্রবণতা অব্যাহত রয়েছে বলেই মনে হয়।

তবে কেরোনায় মৃতের সংখ্যায় ইরানকে ছাড়িয়ে গেছে ইউরোপের দেশ ইতালি। সেখানে মঙ্গলবার পর্যন্ত ৭৭ জন মারা গেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও দুই হাজারের বেশি মানুষ।

এদিকে করোনা আতঙ্কে রীতিমতো চিন্তায় পড়েছেন ভারতের মানুষ। দেশটির জয়পুরে এক ব্যক্তির দেহে মিলেছে করোনাভাইরাস। এই নিয়ে ভারতে মোট ৬ ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়ার খবর পাওয়া গেছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে।

দক্ষিণ কোরিয়ায় ২৩৬ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া চীনের মূল ভূখণ্ডের বাইরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়ায় আক্রান্তে সংখ্যা বেড়েছে। ইরানে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

আজ নতুন করে আরও ২৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। ইরানে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্কে প্রতিবেশী তিন দেশ-আফগানিস্তান, পাকিস্তান এবং তুরস্ক ইরানের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।

চীনের পর দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। সেখানে নতুন করে আরও ১৬৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ১৮৬ জনে।

অপরদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানি প্রমোদতরীর আরও এক যাত্রীর মৃত্যু হয়েছে। দু’সপ্তাহ ধরে ওই প্রমোতরীর যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। এ নিয়ে ওই প্রমোদতরীর তিন যাত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনায় যুক্তরাষ্ট্রে মঙ্গলবার আরও তিনজন মারা গেছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে নয়ে গিয়ে দাঁড়ালো।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ।

পরিস্থিতি সামলাতে হিমশিম দশা চীনা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। শুধু চীন নয়, বিশ্ব জুড়ে বড় বড় গবেষকরা নেমে পড়েছেন নোভেল করোনা রুখে দেওয়ার ওষুধ তৈরিতে। কিন্তু এখনও এই ভাইরাসের কোনও প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার করা সম্ভব হয়নি। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

ইতিমধ্যে করোনাভাইরাসকে বিশ্ববাসীর জন্য ‘মারাত্মক হুমকি’হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক ইথিওপিয়ার টেডরস আধানম গেব্রিয়াসেস বলেছেন, এ ভাইরাসটি ‘যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী’হতে পারে।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ