রবিবার-৫ই এপ্রিল, ২০২০ ইং-২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৩:৪৯, English Version
করোনায় চীনে মারা গেছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট যাত্রীবাহী লঞ্চে হচ্ছে আইসোলেশন সেন্টার করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস করোনাভাইরাস : কাদের মাস্ক ব্যবহার করতে হবে আর কাদের নয় চাঁপাইনবাবগঞ্জে গরীব দুঃখি মানুষের মাঝে আর্থিক সহায়তা করলেন এমপি জেসী করোনা মোকাবেলায় কাল কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

হাইকোর্ট নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংককে

প্রকাশ: মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ , ৬:০৩ অপরাহ্ণ , বিভাগ : আইন ও আদালত,

এমএন২৪.কম ডেস্ক :  হাইকোর্ট নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংককে । ঠাকুরগাঁও জেলার রানীসংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের শাখা স্থানান্তর সংক্রান্ত প্রেরিত চিঠি নিষ্পত্তি করতে হাইকোর্ট নির্দেশ দিয়েছেন। সুপ্রিম কোর্টের আইনজীবী মেহেদি হাসানের করা রিটের প্রেক্ষিতে সোমবার এই নির্দেশ দেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে এই নির্দেশনা দেয় হাইকোর্ট।

রিটের বাদী মেহেদি হাসান শুভ জানান, ১৯৯১ সালের ব্যাংক কোম্পানির আইনের ৩২ ধারা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের লিখিত অনুমতি ছাড়া কোন ব্যাংক বাংলাদেশের কোথাও নতুন কোন শাখা স্থাপন বা স্থানান্তর করতে পারে না। যেহেতু ‘ধর্মগড় শাখাটি’ ধর্মগড় অধিবাসীদের সেবা থেকে বঞ্চিত করে এবং বাংলাদেশ ব্যাংকের অনুমতি ব্যতীত কাশিপুর ইউনিয়নে স্থানান্তর করা হয়েছে। যাহা আইনের সুস্পষ্ট লঙ্ঘন ও ব্যত্যয় বটে এবং ধর্মগড় ইউনিয়ন অধিবাসীরা সহজে ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত হচ্ছে। যেহেতু ধর্মগড় ইউনিয়নে অনেক মানুষ বসবাস করে এবং কৃষি উন্নয়নে বিপ্লব অব্যাহত রাখতে ধর্মগড় ইউনিয়নের পাশে অথবা ধর্মগড় ইউনিয়নের মধ্যবর্তী স্থানে অথবা ধর্মগড় ইউনিয়নের যেকোনো স্থানে ধর্মগড় শাখাটি আইনুযায়ী অবিলম্বে স্থানান্তর হওয়া উচিত। জানা যায়, বৃহত্তর ধর্মগড় ইউনিয়ন অধিবাসীগণ ব্যাংক কর্তৃপক্ষকে একাধিকবার কাশিপুর ইউনিয়ন থেকে ধর্মগড় শাখাটি ধর্মগড় ইউনিয়নে স্থানান্তরিত করার জন্য জানালেও ব্যাংক কর্তৃপক্ষ আমলে না নেওয়ায় বিগত ৭/১০/২০১৮ইং তারিখে ধর্মগড় ইউনিয়নের হাজার হাজার মানুষ একত্রিত হয়ে ব্যাংক স্থানান্তরিত করার জন্য মানববন্ধন করে এবং পরবর্তীতে ব্যাংক কর্তৃপক্ষ ধর্মগড় ইউনিয়নে এলাকাবাসীর দাবি আমলে না নেওয়ায় ২৯/০৫/২০১৯ইং তারিখে সুপ্রিম কোর্টের আইনজীবী মেহেদি হাসান ১৯৯১ সালের ব্যাংক কোম্পানি আইনের ৪৪ এবং ৪৫ ধারা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাশিপুর ইউনিয়ন থেকে ধর্মগড় শাখাটি ১নং ধর্মগড় ইউনিয়নে স্থানান্তরিত করার জন্য চিঠি প্রেরণ করেন। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাশিপুর ইউনিয়ন থেকে ধর্মগড় শাখাটি ধর্মগড় ইউনিয়নে স্থানান্তরিত না করায় বিগত ২৬/০২/২০২০ইং তারিখে সুপ্রিম কোর্টের আইনজীবী মেহেদি হাসান (শুভ) নিজে বাদী হয়ে সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনে একটি রিট পিটিশন দায়ের করেন, রিট পিটিশন হাইকোর্ট ডিভিশন ২৯/০৫/২০১৯ইং তারিখে প্রেরিত চিঠি নিষ্পত্তির জন্য বাংলাদেশ ব্যাংক সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।    সূত্র : বাংলাদেশ জার্নাল

প্রায় ত্রিশ বছর পূর্বে ঠাকুরগাঁও জেলার রানীসংকৈল থানার ১নং ধর্মগড় ইউনিয়ন অধিবাসীদের সেবা প্রদানের উদ্দেশ্যে রাষ্ট্রীয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ‘ধর্মগড় শাখা’ নামে একটি শাখা প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ধর্মগড় ইউনিয়নে ধর্মগড় শাখাটি সেবা প্রদান চলাকালে বৃহত্তর ধর্মগড় ইউনিয়নের অন্তর্ভুক্ত কয়েকটি গ্রাম আলাদা করে ছোট একটি কাশিপুর ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। তৎকালীন কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পেশি শক্তি ও ক্ষমতাবলে ধর্মগড় ইউনিয়ন পরিষদ থেকে ব্যাংক কর্মকর্তার সাথে যোগসাজশ করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ধর্মগড় শাখাতে কাশিপুর ইউনিয়নে স্থানান্তরিত করে।

এতে করে ধর্মগড় ইউনিয়নের অধিবাসীগণ অনেক দূর থেকে কাশিপুর ইউনিয়নে রাজশাহী কৃষি ব্যাংকের শাখা থেকে বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, চল্লিশ দিনে কর্মসূচী ভাতা, বিদ্যুৎ বিল প্রদানসহ বিভিন্ন ইস্যুতে পায়ে হেটে যাতায়াত শুরু করে। যেহেতু বৃহত্তর ধর্মগড় ইউনিয়নে অধিবাসীদের সেবা প্রদানের লক্ষ্যে ব্যাংকটি স্থাপন করা হয়, কিন্তু ব্যাংকটি কাশিপুর ইউনিয়নে স্থানান্তরিত হয়ে ‘ধর্মগড় শাখা’ নামে পরিচালিত হওয়ার কারণে এবং কোন প্রকার যানবাহন ব্যবস্থা না থাকার কারণে ধর্মগড় অধিবাসীদের সীমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে।

আপনার মতামত লিখুন

আইন ও আদালত বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ