মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:২১, English Version
জলঢাকায় পৌর মেয়র রাবি শিক্ষার্থীদের সাথে নিয়ে হ্যান্ড সেনিটাইজার ও মাস্ক বিতরণ ১৯৭১এর বরবরতার স্বাক্ষী দেওয়ার জন্য আমগাছটি এখনো দাঁড়িয়ে! বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে সেনাবাহিনী গাইবান্ধায় কর্মহীন ভাসমান বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা দিলেন পুলিশ সুপার ডোমারে ট্রলিতে করে ভিজিডি চাউল বাড়ীতে পৌছায় দিচ্ছেন চেয়ারম্যান রিমুন। জলঢাকায় পুড়ে যাওয়া অসহায় পরিবারের পাশে ‘এসো নিজে করি’ তাহিরপুরে মাটি বোঝাই হ্যান্ডট্রলি উল্টে মাদ্রাসা ছাত্র নিহত

আঘাত হানতে পারে ভয়ঙ্কর কালবৈশাখী ঝড়

প্রকাশ: মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ , ১২:৫৬ অপরাহ্ণ , বিভাগ : আবহাওয়া,

এমএন২৪.কম ডেস্ক : আঘাত হানতে পারে ভয়ঙ্কর কালবৈশাখী ঝড়। হঠাৎ কালবৈশাখীর কবলে পড়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা। এরইমধ্যে তাপপ্রবাহ, কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টির সঙ্গে মার্চে একটি বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেখানে বলা হয়েছে, চলতি মাসে দেশের ওপর দিয়ে তিন থেকে চারটি কালবৈশাখী বয়ে যেতে পারে।

এর মধ্যে অন্তত দুটি ঝড় মাঝারি মাত্রার তীব্রতা নিয়ে আঘাত হানতে পারে। এ ছাড়া মার্চের শেষ সপ্তাহে রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে রোববার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় মার্চ মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।    সূত্র : বাংলাদেশ জার্নাল

মঙ্গলবার ভোর থেকে আকাশ মেঘলা হতে শুরু করে। মেঘের গর্জনের পর ঝড়-বৃষ্টি শুরু হয়। ঝড়ে ধুলোবালি উড়তে শুরু করে। ফলে আকস্মিক বিড়ম্বনায় পড়েন নগরবাসী। বুধবার দেশের বেশির ভাগ স্থানে গুঁড়ি গুঁড়ি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বৃহস্পতিবারও ওই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ফেব্রুয়ারিতে দেশজুড়ে স্বাভাবিক অপেক্ষা ৮৩ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগে। ফেব্রুয়ারিতে দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ০.৭ ডিগ্রি ও ১.২ ডিগ্রি কম ছিল।

আপনার মতামত লিখুন

আবহাওয়া বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ