মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৩৯, English Version
জলঢাকায় পৌর মেয়র রাবি শিক্ষার্থীদের সাথে নিয়ে হ্যান্ড সেনিটাইজার ও মাস্ক বিতরণ ১৯৭১এর বরবরতার স্বাক্ষী দেওয়ার জন্য আমগাছটি এখনো দাঁড়িয়ে! বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে সেনাবাহিনী গাইবান্ধায় কর্মহীন ভাসমান বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা দিলেন পুলিশ সুপার ডোমারে ট্রলিতে করে ভিজিডি চাউল বাড়ীতে পৌছায় দিচ্ছেন চেয়ারম্যান রিমুন। জলঢাকায় পুড়ে যাওয়া অসহায় পরিবারের পাশে ‘এসো নিজে করি’ তাহিরপুরে মাটি বোঝাই হ্যান্ডট্রলি উল্টে মাদ্রাসা ছাত্র নিহত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আইসিটি বিভাগের কর্মপরিকল্পনা

প্রকাশ: মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ , ১১:৩২ পূর্বাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক :  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানদেরকে নিয়ে বিভিন্ন কর্মপরিকল্পনা নির্ধারণের লক্ষ্যে এক সভা আইসিটি বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভায় সভাপতিত্ব করেন।
সভায় জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক আগামী ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধন এবং বছরব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন সংক্রান্ত বিষয়াদি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘১০০+কৌশল’ নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এ সংক্রান্ত বছরব্যাপী কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়।
সভায় মুজিববর্ষে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) এর ১০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১১ নভেম্বর ডিজিটাল সেন্টারের সকল উদ্যোক্তাদের নিয়ে সমাবেশ করার সিদ্ধান্ত গৃহীত হয়। ১৭ মার্চ জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গরীব-মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য ১০০টি ল্যাপটপ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নিকট হস্তান্তরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এছাড়া বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে গুরুত্ব অনুযায়ী অডিও বুক প্রকাশ, ওয়েবসাইট ও লোগো নির্বাচন, বঙ্গবন্ধু অনলাইন পোর্টাল স্থাপন, ১০ মিনিট ব্যাপ্তিকালের ৬টি এনিমেটেড শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ, ডিজিটাল ডিসপ্লে স্থাপন, মুজিববর্ষ এর ওয়েব সাইটের পূর্ণাঙ্গ মোবাইল অ্যাপস তৈরি, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে ‘মুজিব গ্রাফিক্স নভেল এনিমেশন’ তৈরি, প্রধানমন্ত্রী কর্তৃক লিখিত ‘মুজিব আমার পিতা’ বই অবলম্বনে এর এন্ড্রয়েড ও আইওএস অ্যাপস এবং এনিমেশন তৈরি, টুঙ্গিপাড়া-সহ ধানমন্ডি ৩২নং বাড়ি ও বঙ্গবন্ধু শেখ মুজিবের স্মৃতি বিজড়িত স্থাপনাসমূহের ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) কন্টেন্ট তৈরি ও ৫টি উল্লেখযোগ্য স্থানে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রদর্শনের কিয়স্ক স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।
এছাড়াও প্রস্তাবিত আর্কাইভে প্রদর্শনের জন্য বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও ৭ মার্চের ভাষণসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ঘটনাসমূহের ডিজিটাল কন্টেন্ট তৈরি, স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাস জানতে এবং তরুণদের আরো আগ্রহী করে তুলতে অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজনসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং উল্লিখিত বিষয়সমূহ বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থাকে দায়িত্ব প্রদান করা হয়।
সভায় অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম-সহ বিভাগ ও সংস্থার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।    পি আই ডি

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ