রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:০১, English Version
এবার রানি দ্বিতীয় এলিজাবেথ করোনায় আক্রান্ত সৈয়দপুরে পৌরসভার উদ্যোগে জীবাণুনাশক দিয়ে শহর পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত  করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, আরও ৪ জন সুস্থ গুজব সম্পর্কে সতর্ক থাকার আহ্বান ফকিরহাটে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা শিবগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে এক জনের মৃত্যু ১৫ বাড়ী লক ডাউন গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২২৫ ॥ নতুন ২ জনসহ আক্রান্ত ৪ ॥ বাড়ি ফিরে গেছে ১৩ জন

ফুলবাড়ীতে গমের বাম্পার ফলনের সম্ভবনা

প্রকাশ: সোমবার, ২ মার্চ, ২০২০ , ৩:৫৪ অপরাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

ফুলবাড়ী(কুড়িগ্রাম) সংবাদদাতা ঃ
কুড়িগ্রামের ফুলবাড়ীতে চলতি মৌসুমে ব্যাপকভাবে গমের চাষ হয়েছে। ফাল্গুনের মাঝামাঝি এ সময়ে বের হওয়া শেষ হয়ে গমের দানা পুষ্ট হতে শুরু করায় শীষগুলো হালকা বাতাসে দোল খাচ্ছে। আর কৃষকের মনে উঁকি দিচ্ছে বাম্পার ফলনের সম্ভবনা।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলার ছয়টি ইউনিয়নে ৩৭৫ হেক্টর জমিতে বারি গম-২৬,২৮,২৯, ৩০,৩২ও ৩৩ জাতের গম আবাদ করেছে কৃষকরা। তাছাড়া গম ও ভুট্টা গবেষনা ইনিস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় প্রদর্শনীর মাধ্যমে প্রায় ৩০ হেক্টর জমিতে গম আবাদ হয়েছে । যা অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। ধানের দাম কম হওয়ায় এবং ধান আবাদ করে উৎপাদন খরচ উঠানো কষ্টকর হওয়ায় এবছর কৃষকরা গম চাষে বেশি আগ্রহী হয়েছে। অনুকুল আবহাওয়া, কৃষি বিভাগের উপযুক্ত পরামর্শ- দিকনির্দেশনা এবং কৃষকদের সঠিক পরিচর্যার কারনে গোটা উপজেলায় গম ক্ষেতের আশা জাগানোর মত পরিস্থিতি রয়েছে।
উপজেলার নাওডাঙ্গা গ্রামের গমচাষী আনোয়ার হোসেন, কিশামত শিমুলবাড়ী গ্রামের মাইদুল ইসলাম এবং চন্দ্রখানা গ্রামের জয়নাল আবেদীন জানান, ইরি-বোরো আবাদ কমিয়ে এবছর কিছু জমিতে গম আবাদ করেছি । গম আবাদে একবার নিড়ানি ও একবার সেচ দিলেই চলে,তাই খরচ কম হয়। যদি কোন আপদ-বিপদ না আসে তাহলে আশা করি এবছর গম আবাদে আমরা লাভবান হবো।
উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর উপজেলায় বেশি পরিমান জমিতে কৃষকরা গম আবাদ করেছে। গমের বীজ বপন,সার ও কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান পদ্ধতি সম্পর্কে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের সঠিক দিকনির্দেশনা দেয়া হয়েছে। গোটা উপজেলায় এখন পর্যন্ত গম ক্ষেতের যে পরিস্থিতি দেখা যাচ্ছে তাতে বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ