রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৫৮, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

ঘরোয়া উপায়ে ‘মিষ্টি দই’

প্রকাশ: বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ , ৪:০৩ অপরাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক : ভারী খাবার খাওয়া শেষে মিষ্টি দই খাওয়া রেওয়াজ বেশ পুরনো। এখনো নানা উৎসব আয়োজনে এই খাবারটিকে রাখা হয়। চাইলে কিন্তু ঘরে নিজেই বানিয়ে ফেলতে পারেন মজার মিষ্টি দই। সরযুক্ত ঘন দুধকে আরও ঘন করে প্রায় অর্ধেকে পরিণত করতে হয়। তার সঙ্গে মেশাতে হয় গলানো চিনি। এরপর এই মিশ্রণে দই দিয়ে তৈরি হয় মিষ্টি দই।

যা যা প্রয়োজন

৭৫০ মিলি দুধ, ১/২ টেবিল চামচ চিনি, ১/৪ কাপ পানি, ১/২ কাপ টাটকা দই, সাজানোর জন্য প্রয়োজনমতো বাদাম।

প্রণালি একটি গরম প্যান দুধ ঢালুন। ফুটিয়ে অর্ধেক করে নিন। অন্য একটি প্যানে চিনি দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। এই নাড়াচাড়ার মধ্যে মাঝে মাঝে গ্যাস বন্ধ করুন আবার চালান। এতে চিনি নিচে ধরে যাবে না। বারবার এমন করার পর চিনি পুরো গলে হালকা বাদামি রং ধারণ করবে। এবার গ্যাস পুরোপুরি বন্ধ করে পানি দিন। ভালো করে মিশিয়ে একপাশে রেখে দিন। দুধ কমে অর্ধেক হয়ে গেলে এই চিনির সিরাপটা মিশিয়ে নিন। ভালো করে মিশলে চুলা থেকে নামিয়ে নিন। তাপমাত্রা মোটামুটি উষ্ণ গরম অবস্থায় এলে এর সঙ্গে অল্প একটু টাটকা টক দই মেশান। ছোট মাটির পাত্রে মিশ্রণটুকু ঢেলে দিন। অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে পাত্রে মুখ মুড়িয়ে দিন। ১০-১২ ঘণ্টা গরম স্থানে পাত্রটি রেখে দিন। ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে দই জমে যাবে। বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ