শুক্রবার-১৫ই নভেম্বর, ২০১৯ ইং-৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:১৭
অবহেলায় বিলুপ্তির পথে স্থাপত্যকলার অনন্য নিদর্শন কয়ারপাড়া জামে মসজিদ গাইবান্ধার পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ, সাত শিক্ষার্থী বহিষ্কার গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় এসিল্যান্ড নিহত হওয়ার ঘটনায় পিবিআইর তদন্তের নির্দেশ শিবগঞ্জে সড়ক পরিবহন আইন ও সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনামূলক লিফলেট বিতরণ লালমনিরহাটে নতুন সড়ক আইন প্রচারণায় পুলিশের লিফলেট বিতরণ হিলিতে এইচআইভি এইডস প্রতিরোধে জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের চেষ্টা, কাজী ও বরকে কারাদণ্ড

মুন্সীগঞ্জে বিএডিসির অবিক্রিত বীজ আলু নিয়ে বিপাকে ডিলার

প্রকাশ: সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬ , ২:৩৩ অপরাহ্ণ , বিভাগ : খুলনা,সারাদেশ,

img_2895
মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ মুন্সীগঞ্জে চলতি রবি মৌসুমে বিএডিসির অবিক্রিত বীজ আলু নিয়ে বিপাকে পড়েছেন জেলার বিএডিসির ডিলারগন। এবার সারের কোন সংকট না থাকলেও সংকট ছিল বিএডিসির বীজ আলুর। মুন্সীগঞ্জ জেলায় এবার বিএনডিসি বীজ আলুর চাহিদা ছিল ১৩ হাজার ৫৯৬ মে.টন। কিন্তু ডিলারগন বরাদ্ধ পেয়েছিল মাত্র ২ হাজার মে.টন। চাহিদার তুলনায় বরাদ্ধ ছিল কম। তবুও ডিলারদের কাছে অবিক্রিত রয়ে গেছে প্রায় ১৫ শ বস্ত বীজ আলু। ধারনা করা হচ্ছে বিএডিসির বীজ আলুর প্রতি সাধারণ কৃষকদের বিশ্বাস নেই ফলে বিদেশি ভাক্স আলু বীজের প্রতি বেশি ঝুকেছেন তারা। ফলে কেউ বিএডিসি বীজ আলু কিনছেন না। এতে করে অবিক্রিত রয়েছে গেছে আলুর একটি বিশাল চালান। অতিদ্রুত অবিক্রিত বীজ আলুগুলোর কোন ব্যবস্থা না নিলে আর্থীকভাবে ক্ষতিগ্রস্থ হতে হবে এমনটাই আশঙ্কা ডিলারদের। একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানাযায়, সরকারী বিএডিসি বীজ আলু মান তেমন একটা ভাল নয়। আলুর ফলনও ভাল হয়না। বাধ্য হয়ে প্রতি বছরের ন্যায় এবারও কাঠের বাক্সে ভর্তি বিদেশী বীজ ও কোল্ড স্টোরে রাখা নিজস্ব বীজ আলু রোপন করেছে সাধারন কৃষকরা। এতে করে সরকারী বিএডিসি আলুর চাহিদা কমে যায় ।
এ ব্যাপারে বিএডিসির বীজ ডিলার সমিতির জেলা সাধারণ সম্পাদক আহমদ উল্লাহ বলেন,এবারের চাহিদা অনুযায়ি আলুবীজ পাওয়া যায়নি। তার পরে আমার দোকানে ৩ শ বস্ত সহ অবিক্রিত রয়ে গেছে প্রায় ১৫ শ বস্তা বীজ আলু। এতে করে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ্য হওয়া আসঙ্কা দেখা দিয়েছে। অতিদ্রুত এই বিপুল পরিমান আলুবীজের ব্যবস্থা করা না গেলে আলুগুলো পঁচে যেতে পারে।
উপ- পরিচালক জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর, মুন্সীগঞ্জ মো. হুমায়ূন কবির এর সঙ্গে যোগাযোগ করিলে তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

আপনার মতামত লিখুন

খুলনা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ