শনিবার-২৮শে মার্চ, ২০২০ ইং-১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৪৮, English Version
এবার রানি দ্বিতীয় এলিজাবেথ করোনায় আক্রান্ত সৈয়দপুরে পৌরসভার উদ্যোগে জীবাণুনাশক দিয়ে শহর পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত  করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, আরও ৪ জন সুস্থ গুজব সম্পর্কে সতর্ক থাকার আহ্বান ফকিরহাটে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা শিবগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে এক জনের মৃত্যু ১৫ বাড়ী লক ডাউন গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২২৫ ॥ নতুন ২ জনসহ আক্রান্ত ৪ ॥ বাড়ি ফিরে গেছে ১৩ জন

সূর্যমুখী চাষে সফলতার স্বপ্ন দেখছেন ফুলবাড়ীর কৃষকরা

প্রকাশ: মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ২:৩৯ অপরাহ্ণ , বিভাগ : কৃষি,

ফুলবাড়ী(কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ
সূর্যমুখী চাষে সফলতার স্বপ্ন দেখছেন ধরলা নদী বেষ্টিত কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কৃষকরা। প্রথম বারের মত আবাদ হওয়া ক্ষেত গুলোতে সবেমাত্র ফুল আসতে শুরু করেছে। অনুকুল আবহাওয়া ও সঠিক পরিচর্যার কারনে হৃষ্ট-পুষ্ট ফুল গুলো সূর্যের দিকে হেলে হেলে সৌন্দর্য ছড়াচ্ছে আর কৃষকদের মনে দোলা দিচ্ছে বাম্পার ফলনের সম্ভাবনা।
উপজেলা কৃষি অফিস সুত্র জানিয়েছে, এবছর উপজেলার ৬টি ইউনিয়নে প্রথমবারের মত প্রায় ৩০ বিঘা জমিতে সূর্যমুখীর আবাদ হয়েছে। প্রণোদনা কর্মসুচীর আওতায় ২০টি প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের কে প্রয়োজনীয় বীজ, সার ও কীটনাশক প্রদানের পাশাপাশি পরামর্শ এবং দিকনির্দেশনা দেয়া হচ্ছে।
উপজেলার চন্দ্রখানা বজরের খামার গ্রামের কৃষক আব্দুল হাকিম জানান, তিনি ১ বিঘা জমিতে হাইসান-৩৩ জাতের সুর্যমুখী আবাদ করেছেন । এতে তার খরচ হয়েছে সাড়ে চার হাজার টাকা। শেষ পর্যন্ত যদি কোন আপদ না আসে তাহলে ওই জমিতে আট থেকে দশ মন ফলনের আশা করছেন তিনি। তিনি আরও জানান, ইতিমধ্যেই শহরের একটি ভোজ্য তেল উৎপাদনকারী কোম্পানী ১৮শ টাকা মন দরে সূর্যমুখী ফসল কেনার ইচ্ছা প্রকাশ করেছে।
উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ বলেন, সূর্যমুখীর বীজ থেকে উৎপাদিত তেল সোয়াবিনের বিকল্প হিসাবে রান্নার কাজে ব্যবহার করা যায়। সুর্যমুখীর তেল স্বাস্থ্য সম্মত, এন্টি অক্সিজেন যুক্ত এবং কোলেস্টোরেল মুক্ত। ১০ কেজি সূর্যমুখীর বীজ থেকে প্রায় সাড়ে ৪ কেজি তেল উৎপাদন হয়। এ বছর উপজেলায় প্রথমবারের মত সূর্যমুখীর আবাদ শুরু হয়েছে। আশা করছি ভাল ফলন হবে এবং আগামীতে ব্যাপকভাবে সূর্যমুখীর চাষ হবে।

আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ