রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৪৭, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

মুখরোচক খাসির মাংসের বাদামি কোরমা

প্রকাশ: মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২:১০ অপরাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক : উৎসব আয়োজনে খাসির মাংসের নানা পদ রান্না হয়ে থাকে। বেশিরভাগ সময়ই খাসির মাংসের কোরমা রান্না করা হয়। এই সাধারণ কোরমা তো অনেক খেয়েছেন, এবার বরং কিছুটা ভিন্নধর্মী খাসির বাদামি কোরমার রেসিপি জেনে নিন।

যা যা প্রয়োজন

১ কেজি খাসির মাংস, ২ কাপ টক দই, ১০০ গ্রাম কাঁচা চিনাবাদাম, ২ চা চামচ পোস্তদানা বাটা, ১ কাপ পেঁয়াজ বাটা, ২ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ আদা বাটা, ১ চা চামচ জিরা বাটা, ১০-১২টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ চিনি, আধা কাপ ঘন দুধ, প্রয়োজনমতো তেল, ২ টেবিল চামচ ঘি, আধা চা চামচ সাদা গোলমরিচের গুঁড়া, ৪টি সাদা এলাচ, ১ ইঞ্চি পরিমাণ দারুচিনি, প্রয়োজনমতো লবণ।

প্রণালি বাদামের খোসা ছাড়িয়ে মিহি করে বেটে নিন। খাসির মাংস বড় বড় টুকরো করে কেটে ভালো করে ধুয়ে ফেলুন। একটি পাত্রে মাংস নিয়ে তাতে এক কাপ দই, অর্ধেকটা বাদাম বাটা, ১ চা চামচ পোস্ত বাটা, ১ চা চামচ রসুন বাটা, আধা চা চামচ আদা বাটা ও সামান্য লবণ দিয়ে ভালো করে মেরিনেট করে নিন। এভাবে ঘণ্টাখানেক রেখে দিন। প্যানে তেল দিন। গরম হলে মাংসের টুকরোগুলো রোস্টের মতো ভেজে নিন। সব মাংস ভাজা হয়ে গেলে তুলে রাখুন। অন্য একটি পাত্রে পরিমাণমতো তেল গরম করুন। এতে বাকি বাটা মশলা, দারুচিনি, সাদা এলাচ ও সামান্য লবণ দিয়ে কষান। মশলা কষানো হলে এতে বাকি দই ও কনডেন্স মিল্ক দিন। মাংস মাখানোর বাকি মিশ্রণটুকু এখানে দিয়ে দিন। এরপর এতে বাদাম বাটা ও পরিমাণমতো পানি দিয়ে নাড়তে থাকুন। এবার ভাজা মাংসগুলো দিয়ে দিন। চিনি ও মরিচ মেশান। ঝোল শুকিয়ে এলে একটু ঘি ঢেলে দিন। ওপরে সাদা গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন। মজাদার এই খাবারটি পোলাও, বিরিয়ানি, নান রুটি সবকিছুর সঙ্গে জমবে এই খাবারটি।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ