বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৫৪, English Version
সৈয়দপুরে দেড়শ কর্মহীন পরিবারের সহায়তায় হাত বাড়ালো গোলামে মুস্তফা কমিটি অসহায়দের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাপোলো শবে বরাতে বিশেষ দোয়া করার এবং কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের বঙ্গবন্ধুকে হত্যাকাণ্ডে ঘাতক মাজেদের কি ভুমিকা ছিলো ভুয়া তথ্যের খবরে আটক ভয়েস অফ পাইকগাছা ফেসবুক পেজের পরিচালক স্পেশাল ব্রাঞ্চ ঢাকার পক্ষ থেকে নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল কে অভিনন্দন রাজারহাটে করোনা সন্দেহে দু’দিনে ৫জনের নমূনা রংপুর মেডিকেলে

প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে মালয়েশিয়া

প্রকাশ: সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ৪:৫৯ অপরাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

এমএন২৪.কম ডেস্ক :  মাহাথির মোহাম্মদ পদত্যাগ করায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে কে আসছেন তা নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। তবে মালয়েশিয়ার সংবাদ মাধ্যম মালয় মেইল বলছে, প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে মালয়েশিয়া।  মালয় মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। তিনি মাহাথির ঘনিষ্ঠ ও দেশটির ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহিমের স্ত্রী।

বিরোধী দলগুলোর নতুন সরকার গঠনের ব্যর্থ প্রচেষ্টার পর সোমবার হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন। মাহাথিরের স্থলাভিষিক্ত আজিজাহ হবেন কিনা এমন প্রশ্ন করা হলে, চারদলীয় ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের সঙ্গী বহু বর্ণের রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ওয়ান আজিজাহই অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী। একই সঙ্গে ওই সূত্র বলছে, দেশটির অর্থমন্ত্রী ও পিকেআরের ডেপুটি প্রেসিডেন্ট আজমিন আলী এবং তার ডান হাত হিসেবে পরিচিত গৃহায়ন ও স্থানীয় সরকারমন্ত্রী জুরাইদা কামারউদ্দীনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। ক্ষমতাসীন রাজনৈতিক দল প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার জ্যেষ্ঠ কয়েক নেতা রবিবার জোটের অন্য দলগুলোর সঙ্গে গোপন বৈঠক করে নতুন সরকার গঠনের পরিকল্পনা করে। তবে সেই পরিকল্পনা সফল না হলেও পাকাতান হারাপান জোট ছাড়ার ঘোষণা দিয়েছেন পিপিবিএমের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন। এক বিবৃতিতে তিনি বলেছেন, পিপিবিএমের শীর্ষ নেতারা রবিবার বিশেষ বৈঠক করে পাকাতান হারাপান জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। পার্লামেন্টে পিপিবিএমের সব সদস্যরাও পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে এসেছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির মোহাম্মদের প্রতি সমর্থন অব্যাহত রাখতে তারা সবাই একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন। রবিবার দিনভর দেশটির রাজনৈতিক দল বারসাতু, উমনো, পিএএস, গাবুনগন পার্টি সারাওয়াক, পার্টি ওয়ারিসান সাবাহ ও পিকেআরের একাংশের নেতারা দফায় দফায় বৈঠক করেন। দেশটিতে নতুন সরকার গঠন করা নিয়ে পাকাতান হারাপান জোটের অনেক নেতাও এই গোপন বৈঠকে অংশ নেন। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়। পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে নতুন সরকার গঠনের গুঞ্জনের মধ্যে সোমবার মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (৯৪)। ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ