রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:৩৯, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

এমআইএসটিতে সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে — আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশ: রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ , ১১:২৯ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

এমএন২৪.কম ডেস্ক :  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, সারা বিশ্ব এখন সাইবার ঝুঁকিতে রয়েছে। সাইবার অ্যাটাকের মাধ্যমে ব্যক্তি, পরিবার ও দেশের ক্ষতি করা যায়। তাই সাইবার অ্যাটাক প্রতিরোধ ও পাল্টা অ্যাটাক বিষয়ে প্রশিক্ষণ প্রদানের জন্য ২৭ কোটি টাকা ব্যয়ে এমআইএসটিতে সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে।

প্রতিমন্ত্রী  ঢাকায় মিলিটারি ইনস্টিটিউট অভ্‌ সায়েসেন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর মাল্টিপারপাস হলে আয়োজিত “জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) ২০২০” এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ইনোভেশন বা উদ্ভাবনই হচ্ছে প্রতিটি জাতির মূল শক্তি। তাই উদ্ভাবনী কাজে তরুণ এবং স্টার্টাপদের  এগিয়ে নিতে আইসিটি বিভাগ আইডিয়া প্রকল্পের আওতায় তরুণ উদ্যোক্তাদের সিড স্টেজে ১০ লাখ টাকা পর্যন্ত অনুদান এবং গ্রোথ স্টেজে ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ভেঞ্চার ক্যাপিটাল প্রদান করছে। এছাড়াও মেন্টরিং, কোচিং-সহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করা হচ্ছে। তিনি এ সময় হোমগ্রোন সলিউশনের পাশাপাশি গ্লোবাল সলিউশনের মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যার  উদ্ভাবনমূলক সমাধান খুঁজে বের করতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

দেশের বিভিন্ন  বিশ্ববিদ্যালয়ের ১৫০টি দলের অংশগ্রহণে আয়োজিত এ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোয়াম্প ফায়ার (Swamp Fire) দল প্রথম স্থান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে। প্রতিমন্ত্রী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।  পি আই ডি

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ