রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৪৪, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

ফুলঝুরি পিঠা বানানোর সঠিক উপায়

প্রকাশ: মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১২:১৮ অপরাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক : বিকালের নাস্তা বা অতিথি আপ্যায়নে রাখতে পারেন পিঠা। জলদি বানানো যায় এমন একটি পিঠা হলো ফুলঝুরি। অনেকেই এই পিঠাটি বানানো ঝামেলার মনে করেন। সঠিক নিয়ম মানলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন মজার ফুলঝুরি পিঠা।

যা যা প্রয়োজন

দেড় কাপ চালের গুঁড়া, আধা কাপ ময়দা, ১টি ডিম, আধা কাপ চিনি, এক চিমটি লবণ, পরিমাণমতো পানি, পরিমাণমতো তেল, ১টি পিঠার ছাঁচ।

প্রণালি একটি পাত্রে ডিম ও সামান্য পানি নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। এতে এক এক করে ময়দা, চালের গুঁড়া, চিনি, লবণ দিয়ে পাতলা ব্যাটার তৈরি করুন। ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রাখুন। কড়াইয়ে তেল দিন। এই পিঠাগুলো ডুবো তেলে ভাজতে হয় তাই তেল একটু বেশি দিন। তেল গরম হলে পিঠার ছাঁচ তেলে ডুবিয়ে গরম করুন। এবার গরম ছাঁচটি ব্যাটারের মধ্যে অর্ধেকের বেশি ডুবিয়ে তেলের কড়াইয়ে দিয়ে রাখুন। কয়েক সেকেন্ড পর হালকা ঝাঁকাতে থাকুন। ছাঁচ থেকে পিঠা খুলে আসবে। পিঠা এপিঠ ওপিঠ হালকা বাদামি করে ভেজে তুলুন। এভাবে একটি পিঠা হতে হতে পুনরায় ছাঁচটি গরম তেলে ডুবিয়ে রাখতে হবে। পিঠা তোলার সময় নরম থাকলেও সমস্যা নেই। এই পিঠা যত ঠান্ডা হবে তত মচমচে হবে। সব পিঠা বানানো হলে বয়ামে ভরে সংরক্ষণ করুন। মনে রাখবেন, পিঠার ছাঁচ ভালোভাবে গরম না হলে পিঠা তেলে দিলে ছুটবে না। ছাঁচের সঙ্গে লেগে থাকবে। তাই প্রতিবার পিঠা দেওয়ার আগে ছাঁচ ভালোভাবে তেলে ডুবিয়ে গরম করে নিন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ