শনিবার-২৮শে মার্চ, ২০২০ ইং-১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৩৮, English Version
এবার রানি দ্বিতীয় এলিজাবেথ করোনায় আক্রান্ত সৈয়দপুরে পৌরসভার উদ্যোগে জীবাণুনাশক দিয়ে শহর পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত  করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, আরও ৪ জন সুস্থ গুজব সম্পর্কে সতর্ক থাকার আহ্বান ফকিরহাটে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা শিবগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে এক জনের মৃত্যু ১৫ বাড়ী লক ডাউন গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২২৫ ॥ নতুন ২ জনসহ আক্রান্ত ৪ ॥ বাড়ি ফিরে গেছে ১৩ জন

কারাগারে ধারণক্ষমতা ৪৬ হাজার, কারাবন্দি ৮৮ হাজার: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ , ১১:৩৯ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক : দেশের কারগারগুলোতে আসামী ধারণ ক্ষমতা রয়েছে ৪৬ হাজারের ওপরে কিন্তু আজ পর্যন্ত ৮৮ হাজারের বেশি কারাবন্দি কারাগারে রয়েছে বলে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই সমস্যা সমাধানে শুধু কারাগার বৃদ্ধিই নয়, কারাবন্দিদের বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের কারাগারগুলোতে বন্দি ধারণক্ষমতা ৪৬ হাজারের মতো। আর কারাগারে আছে ৮৮ হাজারের বেশি। বন্দির সংখ্যার দিক থেকে কারাগারের উপর অনেক চাপ। আমরা শুধু কারাগার বৃদ্ধিই করছি না, কারাগারে যারা আসছে তাদেরকে বিভিন্নভাবে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষা দিচ্ছি, যাতে আর ক্রাইমে জড়াতে না পারে। ক্রাইম দমনে আমরা আরও শক্তিশালী পুলিশ বাহিনী গঠন করতে যাচ্ছি বলেও সংসদে জানান তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, দুর্নীতিতে বাংলাদেশ চ্যাম্পিয়ন হচ্ছিলো সেই অবস্থান থেকে আজ দেশকে আমরা বের করে নিয়ে আসতে পেরেছি। আমরা বিদ্যুৎ উৎপাদনে, শিক্ষার হার বৃদ্ধিতে এগিয়ে গেছি। আজ বাংলাদেশ ডিজিটাল হয়েছে। যখন এই কর্মসূচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন তখন অনেকেই হাসতো। আজ ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হয়েছে। নারীর ক্ষমতায়ন আজ বাংলাদেশ বিশ্বের উদাহরণ সৃষ্টি করেছে।

তিনি আরও বলেন, নির্বাচনকে বানচাল করতে ২০১৩ সালে অগ্নিসন্ত্রাস শুরু হয়েছিলো। তার আগে দেশে হত্যার হলি খেলা শুরু হয়েছিলো। আমরা এই হত্যাকাণ্ড বন্ধ করতে পেরেছি। জঙ্গিবাদ দমন করতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে আমরা সক্ষম হয়েছি। বিভিন্ন ধরনের অপরাধ দেশে বেড়ে গিয়েছিলো, সেগুলো আমরা দমন করতে পেরেছি। মাদক নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স ঘোষণা করেছেন। ই-পাসপোর্ট চালু করেছি। এখন থেকে পাসপোর্ট নিয়ে আর কারো বিড়ম্বনায় পড়তে হবে না।

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ