শনিবার-২৮শে মার্চ, ২০২০ ইং-১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:২৮, English Version
এবার রানি দ্বিতীয় এলিজাবেথ করোনায় আক্রান্ত সৈয়দপুরে পৌরসভার উদ্যোগে জীবাণুনাশক দিয়ে শহর পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত  করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, আরও ৪ জন সুস্থ গুজব সম্পর্কে সতর্ক থাকার আহ্বান ফকিরহাটে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা শিবগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে এক জনের মৃত্যু ১৫ বাড়ী লক ডাউন গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২২৫ ॥ নতুন ২ জনসহ আক্রান্ত ৪ ॥ বাড়ি ফিরে গেছে ১৩ জন

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিবছরই করা হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশ: সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ , ১১:০৩ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,

এমএন২৪.কম ডেস্ক :  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন থেকে প্রতিবছরই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এমপিওভুক্তির জন্য আবেদন করা প্রতিষ্ঠানগুলোর তথ্য কম্পিউটারে যাচাই করা হয়েছে। নীতিমালা অনুসারে ৪টি দিক বিবেচনায় প্রতিষ্ঠানগুলোকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। এখানে রাজনৈতিক বিবেচনার কোন সুযোগ ছিল না।

দীপু মনি আরো বলেন, ভুল তথ্য দিয়ে যারা এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছেন, তাদের অবশ্যই বাদ দেয়া হবে। যে বিষয়টি আমরা আগেই জানিয়েছিলাম। ভুল তথ্য দিয়ে এমপিওভুক্ত হওয়ার সুযোগ নেই। বর্তমানে এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তথ্য যাচাই বাছাই চলছে।

মন্ত্রী আরো বলেন, ২য় শিফটের বেতন ভাতা নিয়ে কারিগরি শিক্ষকদের মধ্যে কিছু অসন্তোষ বিরাজ করছে। তারা যে বেতন ভাতা চাচ্ছেন নানা বাধার কারণে তা এখনই দেয়া সম্ভব হচ্ছেনা। তাই শিক্ষকরা আন্দোলনের ঘোষণা দিয়েছেন। কারিগরি শিক্ষকদের এ বিষয়টি বিবেচনা করতে অর্থ মন্ত্রণালয় ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। শিক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় আশা করি উনারা বিষয়টিতে নজর দিবেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা সব সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করছি। কিন্তু কারিগরি শিক্ষকদের কিছুটা সঙ্কট রয়েছে। যা আমরা সম্প্রতি শিক্ষক নিয়োগ দিতে গিয়ে লক্ষ্য করেছি। আরো ৭ হাজার কারিগরি শিক্ষক নিয়োগ দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের কর্মমূখী শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে হবে। সফট স্কিলসহ বিভিন্ন মানবিক স্কিলে শিক্ষার্থীদের শিক্ষিত করার উদ্যোগ নেয়া হয়েছে।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ