বুধবার-১লা এপ্রিল, ২০২০ ইং-১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৩০, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

পার্বত্য অঞ্চলের কৃষি মন্ত্রণালয়াধীন দপ্তর ও সংস্থা প্রধানগণের সাথে কৃষিমন্ত্রীর মতবিনিময়

প্রকাশ: সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ , ১১:১১ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,

এমএন২৪.কম ডেস্ক : কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, পার্বত্য জেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ পদ্ধতির পরামর্শ প্রদান ও পরিকল্পিতভাবে সব পাহাড়ি অঞ্চল চাষের আওতায় আনা গেলে বাংলাদেশের শস্য ভাণ্ডারে বিপুল পরিমাণ সম্পদ যোগ হবে। ফলে অভ্যন্তরীণ পুষ্টিকর ফসলের চাহিদা পূরণ করে আগামী দিনের খাদ্য রপ্তানির পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। সরকারের টেকসই পরিকল্পনার স্রোতধারায় বাংলাদেশ কৃষিক্ষেত্রে সফলতা অর্জন করেছে।

চট্টগ্রামের আগ্রাবাদ খামারবাড়ি’র প্রশিক্ষণ হলে চট্রগ্রামও রাঙ্গামাটি পার্বত্য অঞ্চলের কৃষি মন্ত্রণালয়াধীন দপ্তর ও সংস্থা প্রধানগণের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। প্রচলিত শস্য উৎপাদন করে কৃষক লাভবান হচ্ছে না, তাই অপ্রচলিত মূল্যবান ফসল উৎপাদনে কৃষকদের পরামর্শ ও সহায়তা দিতে হবে। এখানকার উপযোগী ফসল কি কি তা অতি দ্রুত বের করে কার্যক্রম শুরু করতে হবে। মাটি এবং পরিবেশ উপযোগী ফসলের নতুন নতুন জাত উদ্ভাবনের পাশাপাশি সেগুলো কৃষকের দোরগোড়ায় পৌঁছাতে হবে এবং তা সারা দেশে ছড়িয়ে দিতে হবে।

মতবিনিময় সভায় কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামান; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আব্দুল মুঈদ উপস্থিত ছিলেন। পি আই ডি

আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ