বৃহস্পতিবার-২রা এপ্রিল, ২০২০ ইং-১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৪৬, English Version
পার্বতীপুরে ইউনাইটেড ডেভেলপমেনট এসোসিয়েশনের উদ্যোগে নগদ অর্থ প্রদান গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২০০ : বাড়ি ফিরে গেছে ৭ জন পলাশবাড়ীতে বিষপানে মায়ের মৃত্যু : শিশুপুত্র গুরুতর অসুস্থ্য ঠাকুরগাঁওয়ে ২শ অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন লালমনিরহাটে সেনাবাহিনীর মতবিনিময় ও চিকিৎসা সেবা করোনা ভাইরাসের সচেতনতায় খেটে খাওয়া অসহায় মানুষের পাশে দাঁড়ালেন গোবিন্দগঞ্জ হাইওয়ে থানা পুলিশ

পার্বতীপুরে পুরোদমে শুরু হয়েছে বোরো চাষ

প্রকাশ: বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,ঢাকা,রংপুর,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক : দিনাজপুরের পার্বতীপুরে পুরোদমে শুরু হয়েছে বোরো চাষ। শীত উপেক্ষা করে জমি তৈরি ও চারা রোপনে কোমড় বেঁধে মাঠে নেমেছেন কৃষকরা। তবে লোকসান ঠেকাতে আগামী বোরো ক্রয় মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানান তারা। এদিকে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করায় বর্তমানে দাম বৃদ্ধি পেয়েছে। এতে এবার বোরো আবাদ লক্ষমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে মনে করছেন চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৩৯০ হেক্টর। চাষিরা এখন পুরোদমে জমি তৈরি ও চারা রোপন করে চলেছেন। আমন মৌসুমের ধান ওঠার পর দাম কমে যাওয়ায় চাষিরা হতাশ হয়ে পড়েছিলেন। সরকার ধানের নায্যমুল্য প্রাপ্তি নিশ্চিত করতে চাষিদের কাছ থেকে ধান এবং মিলারদের কাছে চাল কেনার উদ্যোগ নেয়। বর্তমানে ধানের দাম ভালো থাকায় বোরো আবাদ লক্ষমাত্রার চেয়ে বেশি হবে বলে ধারনা করা হচ্ছে।

কৃষকরা জানান, প্রতিবছর বোরোর বাম্পার ফলন হয়। এ মৌসুমে আবহাওয়া অনুকূলে রয়েছে। ফলে শীত এবং কুয়াশার প্রকোপ কম থাকায় চারা ক্ষতিগ্রস্থ হয়নি। সকাল থেকে জমিতে কেউ আগাছা তুলছেন, কেউ সেচ দিচ্ছেন আবার কেউ চারা রোপন করছেন। উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুজ্জামান খান জানান, চলতি বছর কৃষককে প্রণোদনা কর্মসূচির আওতায় ১ বিঘা জমি প্রতি সার, বীজ সহায়তা প্রদান এবং এনএডিবির আওতায় সার, বীজ বিতরণসহ বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

আপনার মতামত লিখুন

কৃষি,ঢাকা,রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ