শনিবার-২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৯ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:০৬, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

পার্বতীপুরে পুরোদমে শুরু হয়েছে বোরো চাষ

প্রকাশ: বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,ঢাকা,রংপুর,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক : দিনাজপুরের পার্বতীপুরে পুরোদমে শুরু হয়েছে বোরো চাষ। শীত উপেক্ষা করে জমি তৈরি ও চারা রোপনে কোমড় বেঁধে মাঠে নেমেছেন কৃষকরা। তবে লোকসান ঠেকাতে আগামী বোরো ক্রয় মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানান তারা। এদিকে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করায় বর্তমানে দাম বৃদ্ধি পেয়েছে। এতে এবার বোরো আবাদ লক্ষমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে মনে করছেন চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৩৯০ হেক্টর। চাষিরা এখন পুরোদমে জমি তৈরি ও চারা রোপন করে চলেছেন। আমন মৌসুমের ধান ওঠার পর দাম কমে যাওয়ায় চাষিরা হতাশ হয়ে পড়েছিলেন। সরকার ধানের নায্যমুল্য প্রাপ্তি নিশ্চিত করতে চাষিদের কাছ থেকে ধান এবং মিলারদের কাছে চাল কেনার উদ্যোগ নেয়। বর্তমানে ধানের দাম ভালো থাকায় বোরো আবাদ লক্ষমাত্রার চেয়ে বেশি হবে বলে ধারনা করা হচ্ছে।

কৃষকরা জানান, প্রতিবছর বোরোর বাম্পার ফলন হয়। এ মৌসুমে আবহাওয়া অনুকূলে রয়েছে। ফলে শীত এবং কুয়াশার প্রকোপ কম থাকায় চারা ক্ষতিগ্রস্থ হয়নি। সকাল থেকে জমিতে কেউ আগাছা তুলছেন, কেউ সেচ দিচ্ছেন আবার কেউ চারা রোপন করছেন। উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুজ্জামান খান জানান, চলতি বছর কৃষককে প্রণোদনা কর্মসূচির আওতায় ১ বিঘা জমি প্রতি সার, বীজ সহায়তা প্রদান এবং এনএডিবির আওতায় সার, বীজ বিতরণসহ বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

আপনার মতামত লিখুন

কৃষি,ঢাকা,রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ