শনিবার-২৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৫০, English Version
ঘুমানোর আগে দুধ খেলে কী উপকার পাবেন তওবা করে ইসলাম গ্রহণ করলেন ২১ কাদিয়ানি (ভিডিও) মুজিববর্ষে ৪০ হাজার তরুণকে প্রশিক্ষণ দেয়া হবে: পলক পাপিয়া-সম্রাটদের সাম্রাজ্য এবং নানা প্রশ্ন পাপিয়ার মোবাইল কললিস্টে ১১ এমপির নাম ২০৪৬ অফিসার নেবে ৯ ব্যাংক চাঁপাইনবাবগঞ্জে মাদক সেবন করার অপরাধে -১৩জন মাদক সেবনকারী গ্রেপ্তার

তিন বছরের মধ্যে পেঁয়াজ রপ্তানি করব : বাণিজ্যমন্ত্রী

প্রকাশ: বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৩০ পূর্বাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক :  বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী তিন বছরের মধ্যে আমরা পেঁয়াজ রপ্তানিতে সক্ষমতা অর্জন করতে পারব। বর্তমানে আমাদের চাহিদার ৩০ শতাংশের বেশি আমদানি করতে হয়।   মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এখন আমরা নিজেরাই পেঁয়াজ উৎপাদন করছি। এ বছর ২০ শতাংশ উৎপাদন বেশি হবে। উৎপাদন বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী তিন বছরের মধ্যে আমরা পেঁয়াজ রপ্তানি করতে পারব। টিপু মুনশি বলেন, প্রতিবছর আমাদের পেঁয়াজের চাহিদা রয়েছে ২৫-২৬ লাখ মেট্রিক টন। এর মধ্যে আমদানি করতে হয় ৮-৯ লাখ মেট্রিক টন। আমদানির ৯০ শতাংশই করতে হয় ভারত থেকে। তিনি আরও বলেন, ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর হঠাৎ ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। পরে মিয়ানমার থেকে চাহিদার ১৫ শতাংশ এবং বাকি পেঁয়াজ তুরস্ক, মিশর থেকে আমদানি করা হয়। কিন্তু তা আসতেও তো প্রায় ৫০ দিন লেগে যায়। প্রতিদিন দেশের চাহিদা ৬ হাজার মেট্রিক টন হলেও সরবরাহ ছিল মাত্র দেড় হাজার মেট্রিক টন। ফলে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ