শনিবার-২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৯ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:২৩, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

পরিবহন সংযোগের উন্নয়নে ৪২ মিলিয়ন ডলার অনুমোদন এডিবির

প্রকাশ: মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৫৯ পূর্বাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের পরিবহন সংযোগ এবং বহুমুখী পরিবহন ব্যবস্থার উন্নয়নে প্রজেক্ট রেডিনেস ফাইনেন্সিংয়ের (পিআরএফ) জন্য ৪২ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে। বন্দর, স্থলবন্দর এবং সীমান্ত পারাপার পয়েন্টগুলোর সড়ক ও রেল যোগাযোগের ক্ষেত্রগুলোতে পিআরএফ প্রকল্প প্রস্তুতিতে এবং অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো এবং অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালসহ সড়ক ও রেল যোগাযোগের ইন্টারমডেল ট্রান্সশিপমেন্ট সুবিধায় সহায়তা করবে।

এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এটি বাইপাস, সংযোগ সড়ক এবং বিকল্প সড়কসহ করিডোরকে আরও শক্তিশালীকরণে এবং নিরাপত্তা, ট্র্যাফিক পরিচালনা এবং রক্ষণাবেক্ষণসহ খাতগুলোর ব্যাপক উন্নয়নে সহায়তা করবে। এতে মোট ব্যয় হবে ৫৭ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে সরকার ১৫ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। পিআরএফ ২০২৪ এর মধ্যে শেষে হবে। এডিবি পরিবহন বিশেষজ্ঞ কাউরু কাসাহারা বলেন, বাংলাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো যা দেশের অর্থনৈতিক কার্যক্রম এবং আন্তর্জাতিক বাণিজ্যের উন্নয়নে সহায়ক। এডিবির পরিবহন সংযোগ উন্নয়ন প্রস্তুতিমূলক সুবিধা সম্ভাব্যতা যাচাই, বিশদ নকশা এবং সড়ক ও রেল প্রকল্পের প্রস্তুতিতে সরকারকে সহায়তা করার জন্য অন্যান্য প্রস্তুতিমূলক কাজগুলোর সাহায্যে দ্রুত বর্ধমান পরিবহণ চাহিদা মেটাতে সহায়তা করবে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ