শনিবার-২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৯ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:২৫, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

শেয়ারবাজারে বিনিয়োগে প্রত্যেক ব্যাংক পাবে ২০০ কো‌টি টাকা

প্রকাশ: মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৩২ পূর্বাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক : দেশের প্রত্যেক ব্যাংক শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। নিজস্ব উৎস বা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ সোমবার (১০ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। পাঁচ বছরের মধ্যে এ অর্থ পরিশোধ করা যাবে। ব্যাংকগুলো সর্বোচ্চ সাত শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে। জানা গেছে, পুঁজিবাজারে তারল্য সংকট ও আস্থাহীনতায় ধারাবাহিকভাবে দরপতন ঘটে। টানা দরপতনের কারণে গত ডিসেম্বরে ব্যাংকগুলোর কয়েকটি ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের কাছে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায়। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মতামত জানতে চেয়ে ইতিবাচক সাড়া পেয়েছে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয় বাজারে তারল্য সরবরাহের জন্য কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দেয়। এরপরই এ সার্কুলার জারি হলো।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ